Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নন-কমিউনিকেবল ডিজিস নিয়ে বই ‘রেড এলার্ট’-এর মোড়ক উন্মোচন

সাহিত্য ডেস্ক
২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৭

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং ইউনিভার্সিটি অব ম্যানিটোবা-এর যৌথ গবেষণার ফল ’রেড এলার্ট’ । স্বাস্থ্য সচেতনদের জন্য লেখা নন-কমিউনিকেবল ডিজিস-এর উপর রচিত বাংলাদেশে প্রকাশিত প্রথম বই এটি।

সোমবার, ১৯ ফেব্রুয়ারি,২০২৪ ওয়েস্টিন বলরুমে নন-কমিউনিকেবল ডিজিস, ডায়েটারি হেবিটস ও লাইফস্টাইল ইন বাংলাদেশ-এর উপর লিখিত ”রেড এলার্ট” বইয়ের মোড়ক উন্মোচন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন ‘রেড এলার্ট’ গ্রন্থ থেকে দুই ধরনের উপকার পাওয়া যাবে, এক স্বাস্থ্য বিষয়ে উপকারিতা ও দুই বাজারে অলিভ ওয়েলের মত থাকা প্রোডাক্ট গুলি সম্পর্কে সঠিক ধারনা পাবে। আমি বিশ্বাস করি ‘রেড এলার্ট’ বইটি ব্র্যান্ড বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে। পরে তিনি গ্রন্থ প্রকাশের সাথে সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে এই ধরনের গবেষণামূলক কাজে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কানাডিয়ান বিশ্ববিদ্যালয় অব বাংলাদেশ- এর প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজ-এর চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। তিনি বলেন, এই প্রকাশনাটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি)-এর গবেষণার ইতিহাসে এক অনন্য মাইলফলক হয়ে থাকবে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিশ্বব্যাপি শিক্ষা গবেষণায় সেতুবন্ধন তৈরিতে বিশ্বাসী। এই উদ্দেশ্যে আমাদের বিশ্ববিদ্যালয় এ বছরের শেষের দিকে তাদের শিক্ষাকার্যক্রম কানাডার অন্টরিও ক্যাম্পাসে শুরু করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক ড. রিতা কলওয়েল অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক স্বপন বক্তব্য রাখেন।

বিশেষ অতিথি হিসেব কানাডিয়ান হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার মিসেস দেবরা বয়েছ ও বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিল এর চেয়ারম্যান ড. মেসবাহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়া দেশ বরেণ্য অনেক ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বইটি সম্পাদনার মূল ভূমিকায় ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক গিয়াস ইউ আহসান। এছাড়া আরো সম্পাদক হিসেবে ইউনিভার্সিটি অব ম্যানিটোবা, কানাডা এর অধ্যাপক ড. সি এমদাদ হক এবং নর্থসাউথ ইউনিভার্সিটির অধ্যাপক এম আনিসুল ইসলাম।

বইটির সম্পাদক কীনোট স্পিকার সিইউবি উপাচার্য (ভারপ্রাপ্ত) গিয়াস ইউ আহসান বলেন স্বাস্থ্য সচেতন মানুষের কাছে বইটি সহসাই ব্যাপক গ্রহণযোগ্যতা পাবে। গুরুত্ব পূর্ণ বই হিসেবে অভাবনীয় জনপ্রিয় হয়ে ওঠবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ম্যানিটোবা এবং সিএনআরআস এর যৌথ উদ্যেগে আয়োজন করা হয়।

বই মেলায় রেড এলার্ট বইটি মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি ২০২৪) থেকে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ৮৯৫ স্টলে পাওয়া যাবে।

সারাবাংলা/এসবিডিই

নন-কমিউনিকেবল ডিজিস নিয়ে বই ‘রেড এলার্ট’-এর মোড়ক উন্মোচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর