Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাষা নিয়ে আলোচনা অনুষ্ঠান

সাহিত্য ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৭

ভাষার মাসে ‘ভাষার শৃঙ্খলা: ব্যাকরণে বানানে লেখায়’ শিরোনামে একটি আলোচনা অনুষ্ঠান হয়েছে। রাজধানীর ভাসানটেক সরকারি কলেজের আয়োজনে গত ২৪ ফেব্রুয়ারি (শনিবার) এ অলোচনা অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ সুদীপ্ত হাননানের সভাপতিত্বে দিনব্যাপী এই অনুষ্ঠানটি উদ্বোধন করেন কুমুদিনী সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক শরিফা রাজিয়া। সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ, ভাষাতত্ত্ব ও বাংলা ব্যাকরণের খ্যাতনামা শিক্ষক অধ্যাপক ফেরদৌস আরা বেগম প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

‘ভাষার শৃঙ্খলা: ব্যাকরণে বানানে লেখায়’ বিষয়ের নির্ধারিত আলোচক ছিলেন চাঁদপুর সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ড. এ এস এম দেলওয়ার হোসেন, সরকারি গুরুদয়াল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. মেহেদী হাসান, সরকারি তোলারাম কলেজের সহযোগী অধ্যাপক ড. রওনক জাহান। ব্যাকরণ হিসেবে আমাদের যা আছে তা মূলত সংস্কৃত প্রভাবিত ও ইংরেজি আদলের। বানান বিষয়ে আমাদের দরকার নানা জ্ঞান ও ঐতিহ্যের সমন্বর। নইলে নানা সময়ে বিতর্ক থেকে যাবে। বিভিন্ন দপ্তর, পত্রিকা, বিভিন্ন ব্যক্তির মাঝে লেখালেখির ভিন্নতা রযেছে, সেসব এক রকমের করার জন্য দায়িত্বশীল কর্তৃপক্ষের সুনির্দিষ্ট নির্দেশনা থাকা দরকার। আলোচনায় বিশেষজ্ঞগণ এসব দিক সামনে আনেন এবং ব্যাকরণ বা বানান নিয়ে সময় নিয়ে কাজ করার দিকে গুরুত্বারোপ করেন। পুরো আলাপ আলোচনাটির বিভিন্ন বিষয় ও বিশেষজ্ঞের বক্তব্যকে সমন্বয় করেন, সরকারি কবি নজরুল কলেজে বাংলা বিষয়ের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মাহমুদা পারভীন।

মুক্ত আলোচনায় মাউশি অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক অধ্যাপক মনোয়ার হোসেন ভাষা নিয়ে এমন আলাপ আলোচনার গুরুত্ব বিষয়ে বক্তব্য দেন । তিনি তার বক্তব্যে নিজের কাজের ভেতরে এমন সেমিনার, আলোচনা যেন শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হয়, বেশি বেশি হয়, সে বিষয়ে পদক্ষেপ নিবেন বলে ঘোষণা দেন। বিক্রমপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. রসময় কীর্তনিয়া তার বক্তব্যে ভাষা, ব্যাকরণ, বানানের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন। কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনজুর রহমান (আজাদ) ও উত্তরায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের সহযোগী অধ্যাপক রওশন আরাও এই বিষয়ে আলাপ আলোচনার গুরুত্ব নিয়ে বক্তব্য দিয়েছেন। আলোচনায় লিখন শৈলী বিষয়ে বক্তব্য দেন জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) উপপরিচালক অধ্যাপক স্বপন নাথ।

আলোচনা অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি, অধ্যাপক ড. সাজ্জাদ সুমন, অধ্যাপক ড. খন্দকার শামিম সিদ্দিক বিশেষ পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এ এস এম দেলওয়ার হোসেন, মেহেদী হাসান, সুদীপ্ত হাননান। আলাপ আলোচনার এই নতুন ঘরানাটিতে নোয়াখালি, লক্ষ্মীপুর, মানিকগঞ্জ, বগুড়া, নরসিংদী, চাঁদপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ জেলাসহ ঢাকা মহানগরীর বিভিন্ন কলেজের প্রতিনিধি প্রশ্নোত্তর ও মুক্ত আলোচনায় অংশ নেন।

সারাবাংলা/এসবিডিই

ভাষা নিয়ে আলোচনা অনুষ্ঠান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর