বিজ্ঞাপন

সিটি ব্যাংকের ৭শ কোটি টাকার বন্ড অনুমোদন

July 10, 2018 | 7:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সিটি ব্যাংকের সাতশ কোটি টাকার নন কনভারটিবল ফ্ল্রোটিং রেট সাব- অর্ডিনেট বন্ড অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (১০ জুলাই) বিকালে বিএসইসির নিয়মিত কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়। এছাড়াও সভায় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) পরবর্তী ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনায় সংশোধনী আনা হয়েছে।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র মো: সাইফুর রহমান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

সাইফুর রহমান বলেন, সিটি ব্যাংকের অনুমোদিত বন্ডটির মেয়াদ হবে ৭ বছর। এই বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে নন কনভারটিবল, পূর্ণ অবসায়ন, ফ্লোটিং রেট এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে না এমন সাব-অর্ডিনেট বন্ড। সাত বছর মেয়াদ শেষ হলে বন্ডটি অবসান হবে। তিনি আরো বলেন, বন্ডটি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীরা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবে। বন্ডটির অভিহিত মূল্য ১ কোটি টাকা।

বিএসইসি জানায়, বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে সিটি ব্যাংক টায়ার-২ ক্যাপিটাল বৃদ্ধির শর্ত পূরণ করবে। বন্ডটির ট্রাস্টি হিসেবে কাজ করবে ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড। অন্যদিকে, ম্যানডেটেড লিড অ্যারেঞ্জান হিসেবে রয়েছে সিটি ব্যাংক কাপিটাল রিসোর্সেস।

অন্যদিকে আইপিও‘র পরবর্তী ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত সংশোধনী অনুযায়ী উদ্যোক্তা/ প্রবর্তক ও পরিচালকরা সম্মিলিতভাবে আইপিও অনুমোদনের পরবর্তী কমপক্ষে তিন বছর ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। এর আগে এই বিষয়ে ২০১২ সালের ২ অক্টোবর একটি নির্দেশনা জারি করেছিল বিএসইসি। সেখানে উদ্যোক্তা/ প্রবর্তক শব্দ দুইটি থাকলে সেখানে পরিচালক শব্দটি ছিল না। নতুন সংশোধনীতে এটি যুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ জিএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন