বিজ্ঞাপন

সিরিজ বোমা হামলার ১৩ বছর, বিচার চলছে ৩৮৬ জনের বিরুদ্ধে

August 16, 2018 | 10:57 pm

।।  সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০০৫ সালের ১৭ আগস্ট জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) দেশের ৬৩টি জেলার ৫০০ পয়েন্টে একই সময়ে বোমা হামলা চালিয়ে আলোচনায় আসে। শুক্রবার সেই বোমা হামলার ১৩ বছর পূর্তি।

২০০৫ সালের ১৭ আগস্ট মুন্সীগঞ্জ ছাড়া দেশব্যপী ৬৩টি জেলায় সংঘটিত এই সিরিজ বোমা হামলায় মোট ১৫৯টি মামলা দায়ের করা হয়। এরইমধ্যে ৯৩টি মামলার নিষ্পত্তি হয়েছে। বাকি ৫৬টি মামলায় ৩৮৬ জনের বিরুদ্ধে বিচারকাজ চলছে।

ওইদিন বোমা বিস্ফোরণে দুজন নিহত হন। বোমার স্প্লিন্টারের আঘাতে আহত হন অর্ধশতাধিক মানুষ।

বিজ্ঞাপন

পুলিশ সদর দফতরের গণমাধ্যম শাখার এআইজি সোহেল রানা সারাবাংলাকে বলেন,‘৩৩৪ জনের বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছে আদালত। সাজাপ্রাপ্তদের মধ্যে কারাগারে থাকাবস্থায় সাতজনের স্বাভাবিক মৃত্যু হয়েছে। বাকি ৫৬টি মামলায় ৩৮৬ জন আসামির বিরুদ্ধে এখন বিচার চলছে।’

২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ২৭ জন আসামিকে জঙ্গি সংশ্লিষ্ট মামলায় ফাঁসির রায় দেওয়া হয়েছে। এর মধ্যে ৮ জনের ফাঁসি কার্যকর হয়েছে। দেশের বিভিন্ন স্থানে এসব মামলায় আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৩৪৯ জন অভিযুক্তকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

২০০৭ সালের ৩০ মার্চ জেএমবির শীর্ষ নেতা শায়খ আব্দুর রহমান, তার সেকেন্ড ইন কমান্ড সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাই, সামরিক কমান্ডার আতাউর রহমান সানি, সহযোগী আব্দুল আউয়াল, খালেদ সাইফুল্লাহ ও সালাউদ্দিনের ফাঁসি কার্যকর হওয়ার পর জেএমবির কার্যক্রম ঝিমিয়ে পড়েছিল। পরবর্তীতে ২০১৩ সালে জঙ্গি তামিম চৌধুরী দেশে ফিরে এসে নতুন করে জেএমবিকে সংঘটিত করে। এর নাম দেয় নব্য জেএমবি।

বিজ্ঞাপন

নব্য জেএমবি সদস্যরা দেশের বিভিন্ন জায়গায় হামলা চালানোর চেষ্টা করে কিন্তু পুলিশ ও বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের দমন করতে সক্ষম হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল্লাহ আবু সারাবাংলাকে জানান, ঢাকা শহরে বিভিন্ন জায়গায় বোমা হামলায় মোট ১৮টি মামলা হয়েছে। যার মধ্যে চারটি মামলার বিচার নিষ্পত্তি হয়েছে। পাঁচটি মামলা বিচারাধীন আছে এবং বাকি নয়টি মামলার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে। চারটি বিচার নিষ্পত্তিকৃত মামলায় ৩৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। যার মধ্যে সর্বোচ্চ শাস্তি হল ১০ বছর।

সারাবাংলা/ই্উজে/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন