বিজ্ঞাপন

সিরিয়ায় রাসায়নিক হামলা পরীক্ষায় অনুমতি পেল তদন্তদল

April 17, 2018 | 4:39 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সিরিয়ার দৌমাতে রাসায়নিক গ্যাস হামলা হয়েছে কি-না তা পরীক্ষার জন্য ওই এলাকা পরিদর্শনে যাওয়ার অনুমতি পেয়েছে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ বিষয়ক সংগঠনের (ওপিসিডব্লিউ) তদন্তদল।

বুধবার (১৮ এপ্রিল) দলটিকে ওই এলাকা পরিদর্শনের যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

বিবিসি বলছে, গত শনিবার থেকে তদন্ত দল দেশটির রাজধানী দামেস্কে অবস্থান করছে। তাবে পরীক্ষা-নিরীক্ষার জন্য দৌমা শহরে তদেরকে যেতে দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মনে করেন, রাশিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে এমন আশঙ্কায় তদন্ত দলকে রাসায়নিক হামলাস্থলে যেতে দেওয়া হচ্ছে না।

গত ৭ এপ্রিলের ওই রাসায়নিক হামলার সঙ্গে সিরিয়া ও তার মিত্র রাশিয়ার কেউই জড়িত নন বলে শুরু থেকেই দাবি করা হচ্ছে। একই সঙ্গে এটাকে এক ধরণের ষড়যন্ত্র বলেও মনে করছে রাশিয়া।

সিরিয়ায় বিভিন্ন মানবাধিকার সংগঠন বলছে, দৌমাতে রাসায়নিক হামলায় ৪০ জনেরও বেশি মানুষ নিহত হন। আহত হন আরও কয়েকশ মানুষ। ওই দিন বোমা নিক্ষেপের পর, ভিডিও ফুটেজগুলোতে অনেককে শ্বাসকষ্ট জনিত সমস্যায় আক্রান্ত হতে দেখা গেছে।

বিজ্ঞাপন

ওই ঘটনার পর গত শুক্রবার সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংস করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স একযোগে সিরিয়ার তিনটি সামরিক স্থাপনায় হামলা চালায়।

রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ বিষয়ক সংগঠনের (ওপিসিডব্লিউ) তদন্তদলের প্রধান আহমেত উজুমকু বলেন, নিরাপত্তার কথা বলে এতদিন সিরিয়া ও রাশিয়া তাদের ঘটনাস্থলে যেতে দেয়নি। এছাড়া দৌমা থেকে হামলায় আক্রান্ত ২২ ব্যক্তিকে রাজধানী দামেস্কে এনে তাদের সাক্ষাৎকার নিয়ে তদন্ত করতে বলেন সিরীয় কর্তৃপক্ষ।

শেষ পর্যন্ত হামলার ১১ দিন পর তদন্তদল ঘটনাস্থলে যাওয়ার সুযোগ পাচ্ছেন। তারা ভাবছেন, সেখান থেকে মাটি ও অন্যান্য উপাদান সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা চালাবেন। সেখানে রাসায়নিক গ্যাস প্রয়োগ করা হয়েছে কি না তা তারা ক্ষতিয়ে দেখবেন।

সারাবাংলা/আইএ/এমএস

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন