বিজ্ঞাপন

সিলেট সিটি করপোরেশনের অবকাঠামোগত উন্নয়নের উদ্যোগ

March 15, 2018 | 5:47 pm

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: সিলেট সিটি করপোরেশনের অবকাঠামো নির্মাণের উদ্যোগ নিচ্ছে সরকার। এ জন্য ৫৪৭ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নিচ্ছে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

ইতোমধ্যেই প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে পরিকল্পনা কমিশন। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সিলেট সিটি করপোরেশন (এসসিসি)। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদিত হলে সিলেট সিটি করপোরেশনের আওতায় সড়ক নেটওয়ার্ক, ড্রেনেজ সিস্টেম এবং সলিড ওয়েস্ট ব্যবস্থাপনার উন্নয়ন হবে। একই সঙ্গে সিটি করপোরেশনের নতুন যন্ত্রপাতি ও যানবাহনের সংযোজন হবে। ফলে সিলেট সিটি করপোরেশনের আওতায় বসবাসকারী জনগণ উন্নত সড়ক যোগাযোগ সুবিধা ও নাগরিক সেবা পাবে।

বিজ্ঞাপন

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, সিলেট সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের প্রধান প্রধান সড়কগুলো অতিবৃষ্টির কারণে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে যা সংস্কার ও রক্ষণাবেক্ষণ প্রয়োজন। সিলেট সিটি করপোরেশনের রাজস্ব আয় কম থাকার কারণে বর্তমানে কোনো ধরনের  রক্ষণাবেক্ষণের কাজ করা সম্ভব হচ্ছে না। তাই যান চলাচলসহ পথচারীদের চলাচল স্বাভাবিক রাখতে অ্যাসফল্ট দিয়ে ৫০ কিলোমিটার রাস্তা উন্নয়নসহ ১৮৫ কিলোমিটার সড়ক উন্নয়নের প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া ব্যস্থতম ইন্টারসেকশনগুলো নিরাপদে রাস্তা পারাপারের জন্য ৩টি ফুট ওভার ব্রিজ নির্মাণের প্রস্তাব করা হয়েছে। বর্ষাকালে নগরীতে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে ৯৮ কিলোমিটার আরসিসি ড্রেন নির্মাণের প্রস্তাব করা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনার কাজে ব্যবহার এবং সড়ক ব্যবস্থাপনার জন্য কিছু যন্ত্রপাতি ক্রয়ের সংস্থান রেখে প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে। প্রকল্পটির ওপর ২০১৭ সালের ২৬ নভেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। পিইসি সভার সুপারিশে প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৫৪৭ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা।

প্রকল্পের মূল কাজ হচ্ছে, ১৮৫ কিলোমিটার সড়ক নির্মাণ, ৫ কিলোমিটার অ্যাসফল্ট সড়ক, ৪৫ কিলোমিটার কার্পেটিং রাস্তা নতুন ও সংস্কার, ৫৮ কিলোমিটার আরসিসি রাস্তা, ৩২ কিলোমিটার সিসি রোড, ৯৮ কিলোমিটার আরসিসি বক্স ড্রেন, ২ দশমিক ১০ কিলোমিটার পুকুরের পাশে ধোপাদিঘীতে হাঁটার রাস্তা নির্মাণ এবং ৩টি ফ্লাইওভার ব্রিজ নির্মাণ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন