বিজ্ঞাপন

‘সুদিন ফিরবে পাটের’

February 18, 2018 | 5:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: আবারও দেশে পাটের সুদিন ফিরিয়ে আনার জন্য সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী।

রোববার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এক সময় হাতে গোনা কয়েকটি পাটজাত পণ্য বিদেশে রপ্তানি করা হত। বর্তমানে ২৮৫টি পাটজাত আইটেম দেশ-বিদেশে বাজারজাত করা হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) ও বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন (বিসিএসএ) এর মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষর করা হয়।

চুক্তি অনুযায়ী বিজেএমসি ১০ কোটি ৬০ লাখ পাটের বস্তা বিসিএসএকে সরবরাহ করবে। চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে চার শ ৩৫ কোটি টাকা মূল্যের এসব পাটের বস্তা সরবরাহ করা হবে।

বিজেএমসির পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের যুগ্মসচিব সালেহ উদ্দিন ও বিসিএসের পক্ষে স্বাক্ষর করেন বিসিএসের প্রথম ভাইস প্রেসিডেন্ট ড. কামরুল হোসেন চৌধুরী।

বিজ্ঞাপন

প্রতিটি পাটের বস্তার মূল্য ধরা হয়েছে ৪২ টাকা এবং চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে বিজেএমসি এগুলো বিসিএসএকে সরবরাহ করবে। অনুষ্ঠানে সচিব আরও বলেন, বাজার ব্যবস্থাপনার উন্নয়ন করে ইউরোপের দেশগুলোতে পাটজাত পণ্যের রপ্তানি বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে বিজেএমসি লোকসান কাটিয়ে লাভজনক অবস্থানে যাবে বলে আমরা আশা করছি।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন