বিজ্ঞাপন

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে নীল-সাদার হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

March 21, 2018 | 11:56 am

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা:  সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের নির্বাচনে ভোট গ্রহণ চলছে। বুধবার সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়। দুপুরে  এক ঘণ্টার বিরতি দিয়ে দুই দিনব্যাপী এ ভোট গ্রহণ প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে। নির্বাচনে নীল ও সাদা প্যানেলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

ভোট গ্রহণের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান সারাবাংলাকে জানান, এ বছর আমাদের ভোটার সংখ্যা ৬ হাজার ১৫২জন। এরই মধ্যে ভোট গ্রহনের জন্য যাবতীয় প্রস্ততি সম্পন্ন হয়েছে। এখন পর্যন্ত কারো বিরুদ্ধে নির্বাচনি আচরণ বিধি ভঙ্গের কোন অভিযোগ পাওয়া যায়নি।

সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশনের নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সরকার সমর্থক সাদা প্যানেলে ১৪ জন প্রার্থী এবং বিএনপি জামায়াত সমর্থক নীল প্যানেল ১৪ জন প্রার্থী রয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে দুইজন, সম্পাদক পদে একজন ও সহ-সভাপতি ও সদস্য পদের জন্য একজন করে মোট ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবারের নির্বচনে নীল ও সাদা প্যানেলে তুমুল লড়াই হবে বলে সাধারণ ভোটাররা মনে করছেন।

সরকার সমর্থক প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সভাপতি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী মুহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, সম্পাদক পদে শেখ মোহাম্মদ মোরশেদ, সহ-সভাপতি আলাল উদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, কোষাধ্যক্ষ ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ-সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক রাজু ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

বিজ্ঞাপন

সাদা প্যানেলের সভাপতি প্রার্থী মুহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিকে একটি মহল রাজনৈতিক উদ্দেশ্যে দলীয় প্লাটফর্ম হিসেবে ব্যবহার করে আসছে। আমরা বিজয়ী হলে আইনের শাসন প্রতিষ্ঠায় সমিতিকে প্রকৃত অর্থেই আদালতের সংযোগ সেতু হিসেবে ব্যবহার করব।

তিনি। তার থেকেও বড় কথা হল আমার প্রধান কাজ হবে সাধারণ আইনজীবীদের জন্য স্থান সংকট দূর করা। এ লক্ষ্যে আইনজীবীদের জন্য একটি বহুতল ভবন নির্মাণ করা।

বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। আর সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন নীল প্যানেল থেকে অন্য প্রার্থীরা হলেন সহ-সভা পতি ড. মো: গোলাম রহমান ভুইয়া, এমডি গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক আনজুমান আরা বেগম মুন্নী, কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, মো: আহসান উল্লাহ, মো. এমদাদুল হক, জাহাঙ্গীর জমাদ্দার, ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মোহাম্মদ মেহদী হাসান ও সৈয়দা শাহীন আরা লাইলী।

 

বিজ্ঞাপন

এদিকে নীল প্যানেলের সভাপতি পদে প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীন সারাবাংলাকে বলেন, এবার যদি আল্লাহ তায়ালা আমাকে নির্বাচিত করেন তাহলে আমি সাধারণ আইনজীবীদের জন্য একটি বহুতল ভবন নির্মাণ করব।

তিনি বলেন, সব চেয়ে বড় কথা হলো এ বারকে যেভাবে দলীয়করণ করা হয়েছে সেটা রোধ করা হবে।

বর্তমান এ সভাপতি বলেন, আমি শুধু ইট পাথর গাঁথবো না, এর সাথে সাথে বিচার বিভাগ ও আইনজীবীদের মান মর্যাদা ফিরিয়ে আনতে আমি কাজ করে যাব।

আমাদের সব থেকে বড় সমস্যা হলো জায়গা সংকট। এ জায়গা সংকট দূর করতে একটি বহুতল ভবন নির্মাণ করে যেতে চান বলেও জানান তিনি।

এছাড়া সভাপতি পদে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান, সহ-সভাপতি পদে  মো: আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক পদে আলহাজ মোহাম্মদ আবুল বাসার ও সদস্য পদে তাপস কুমার দাস নির্বাচনে স্বতন্ত্র প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সারাবাংলা/ এজেডকে/এমএস

 

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন