বিজ্ঞাপন

সূর্য গেলো আড়ালে

December 18, 2017 | 9:41 am

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

বিজ্ঞাপন

পৌষ মাস ৪ তারিখ পর্যন্ত চলে যাচ্ছে, আর শীত তার রাজত্ব বিপুল বিক্রমে বিস্তার করছে। শীত কিন্তু এই বছর গত বছরের চেয়ে বেশিই আছে। বললাম কথা বিশ্বাস হলো না তো? গত বছর আজকের দিনের তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, সর্বোচ্চ ২৭ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস। এই বছর আজকে সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ১৫ ডিগ্রি।

এই শীত তো গায়ে বেশ ভালো লাগছে। কিন্তু সকালে ৬টা ৩৪ এ সূর্য উঠেছে বলে খাতা কলমের হিসাব বলছে তখন কিন্তু আকাশে বেশ মেঘ ছিল। আর আকাশে মেঘ থাকলে যা হয় আর কি, সূর্য দেখা যায় না, সকাল হলেও সকাল সকাল লাগে না। তবে ভয়ের কিছু নেই, মেঘ আকাশের ৭০ শতাংশ জুড়ে থাকলেও মেঘ আজ গর্জন বর্ষণ কিছুই করবে না। একটু আকাশে ঘুরে ফিরে জানান দিচ্ছে শুধু যে সে আছে!

আকাশে মেঘ থাকলেও ঐ যে প্রায় সময়ই ফাঁক-ফোঁকর দিয়ে সূর্য দেখা যাবে, তাহলে অতিবেগুনী রশ্মি কি আর নিজের কাজ না করে বসে থাকবে? আজকে ইনডেক্সে দেখাচ্ছে তার তেজ ৪ পর্যন্ত উঠে যাবে। কাজেই সানস্ক্রিন না মেখে বের হওয়ার কোনো সুযোগই আর থাকছে না।

বিজ্ঞাপন

বাতাসের বেগ, দিক সবই অপরিবর্তিত থাকছে। আজও উত্তর ও উত্তর পশ্চিম কোণ থেকে প্রতি ঘন্টায় ৬ কিলোমিটার বেগে বাতাস আসবে। আর্দ্রতা থাকবে সকালে ৮৮ শতাংশ আর বিকেলে ৬৭ শতাংশ।

শীতে আর সূর্যের কী চিন্তা? ডিউটি মাত্র ১০ ঘণ্টা ৪১ মিনিট। ৫টা ১৫ বাজলে তার ডুবার কথা কিন্তু তার আগেই সে ঝিমিয়ে যাবে, শীত বলে কথা!

এদিকে চাঁদের মুখ না দেখা গেলেও সে কিন্তু আকাশে থাকে। তবে দিনের বেলায়, সূর্যের মতো ভোর সকাল ৬টা ১৮ তে উঠে আবার বিকেল ৫টা ২৮ এ ডুবে যাবে। আজ কোনোভাবেই তাকে দেখা যাবে না, আজ যে ভরা পূর্ণিমা। কাল থেকে শুরু হবে শুক্লপক্ষ।

বিজ্ঞাপন

আজকের দিনটি কাটুক নিরাপদে, আনন্দে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন