বিজ্ঞাপন

সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্সে মিডিয়া লিটারেসি কর্মশালা অনুষ্ঠিত

August 16, 2018 | 1:23 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাজধানীর সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজে মিডিয়া লিটারেসি বা গণমাধ্যম স্বাক্ষরতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) ও সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্টের (সাকমিড) যৌথ আয়োজনে বুধবার (১৫ আগস্ট) এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এর আগে, রাজধানীর আরও ৯টি স্কুলে গণমাধ্যম স্বাক্ষরতা বিষয়ক এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় বক্তারা বলেন, ইন্টানেটের বিস্তার ও  মোবাইল ফোনের ব্যবহারের প্রেক্ষাপটে পৃথিবী হাতের মুঠোয় চলে এসেছে। তথ্যের এই অবাধ প্রবাহ এবং রেডিও, টেলিভিশন ও ফেসবুকসহ বিভিন্ন ধরনের গণমাধ্যমে প্রবেশের অবারিত সুযোগ একদিকে তরুণদের সামনে খুলে যাচ্ছে অবারিত দিগন্ত, তেমনি অপব্যবহারের আশঙ্কাও বাড়ছে। অনলাইনে শিক্ষার্থীদের অবাধ বিচরণ নিয়েও শঙ্কা বাড়ছে। এ পরিস্থিতিতে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে সুফল পাওয়া ও সংবাদকে সঠিকভাবে ব্যবহার নিয়ে শিক্ষার্থীদের সচেতন করে তোলা জরুরি।

বিজ্ঞাপন

কর্মশালায় জানানো হয়, সম্প্রতি ঢাকা মহানগরীর মাধ্যমিক পর্যায়ে সাকমিড পরিচালিত এক জরিপে দেখা গেছে, শতকরা ৮০ ভাগ শিক্ষার্থী ইন্টারনেটে যুক্ত মোবাইল ফোন ব্যবহার করছে। তাদের একটি বড় অংশ ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়। এ প্রেক্ষাপটে স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের সচেতন করে গড়ে তুলতে বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে এ কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজের প্রধান সিস্টার মেরি পালমা, আইসিটি শিক্ষক আফরীনা হক, ক্লারা কস্তা, এটুআইয়ের এডুকেশন ইমপ্লিমেন্টেশন অ্যাসিস্ট্যান্ট অনি, এটুআইয়ের মিডিয়া অ্যাম্বাসেডর।

বিজ্ঞাপন

কর্মশালা পরিচালনা করেন সাকমিডের প্রজেক্ট কো-অর্ডিনেটর আফিয়া পিনা। এ সময় কলেজের নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্য থেকে একজন লিডার ও দু’জন কো-লিডার নির্বাচিত করা হয়।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন