বিজ্ঞাপন

সেরা করদাতার ট্যাক্সকার্ড পাচ্ছেন গাজী দস্তগীর, গাজী মর্তুজা

November 4, 2018 | 1:15 pm

||বিশেষ সংবাদদাতা||

বিজ্ঞাপন

ঢাকা: দেশের সেরা পাঁচ করদাতার একজন হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছেন সংসদ সদস্য ও গাজী গ্রুপের চেয়ারম্যান গাজী গোলাম দস্তগীর বীর প্রতীক। বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) অন্যতম করদাতা হিসেবে সিনিয়র সিটিজেন ক্যাটেগরিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন তিনি। এই প্রক্রিয়ায় তরুণ করদাতা ক্যাটেগরিতে ট্যাক্সকার্ড-এর জন্য মনোনীত হয়েছেন গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক গাজী গোলাম মর্তুজা। তিনি গাজী গোলাম দস্তগীরের বড় ছেলে।

জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর দেশের সেরা করদাতাদের এই ট্যাক্সকার্ড দেবে। জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালা-২০১০ (সংশোধিত) অনুযায়ী গত ১ নভেম্বর (বৃহস্পতিবার) প্রকাশিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

সিনিয়র সিটিজেন তালিকায় গাজী গোলাম দস্তগীরের সঙ্গে এই ট্যক্সকার্ড আরও পাচ্ছেন- স্কয়ার গ্রুপের চেয়ারম্যান স্যামুয়েল এস চৌধুরী, বিশিষ্ট উদ্যোক্তা এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা তপন চৌধুরী তপন চৌধুরী ও রাজশাহী কর অঞ্চল থেকে অনিতা চৌধুরী ও ঢাকা কর অঞ্চল ৩-এর করদাতা খন্দকার বদরুল হাসান।

বিজ্ঞাপন

এদিকে তরুণ করদাতা ক্যাটেগরিতে টানা তৃতীয়বারের মতো দেশের সেরা করদাতার তালিকায়ে রয়েছেন গাজী গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক ঢাকা-৪ অঞ্চলের করদাতা গাজী গোলাম মর্তুজা। এই ক্যাটেগরিতে আরও রয়েছেন এলটিইউ’র করদাতা নাফিস সিকদার, কর অঞ্চল-৩ এর মোহাম্মদ হাসান, কর অঞ্চল-১০ এর জুলফিকার হোসেন মাসুদ রানা ও চট্টগ্রাম কর অঞ্চল-৪ এর মো. আমজাদ খান।

প্রজ্ঞাপনে প্রকাশিত এই তালিকার একটি জাতীয় পর্যায়ে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম এবং অপরটিতে সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ের ৫১৫ জন ব্যক্তির নাম রয়েছে।

সেরা করদাতা হিসেবে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে এবারও ১৪১টি ট্যাক্সকার্ড দেবে এনবিআর। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৬ জন, প্রতিষ্ঠান রয়েছে ৬৫টি।
ব্যক্তি পর্যায়ে ট্যাক্সকার্ড দেওয়া হবে গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, সাংবাদিক, নারী, তরুণ, প্রতিবন্ধী, ব্যবসায়ী, বেতনভোগী, চিকিৎসক, আইনজীবী, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, শিল্পী, স্থপতি, প্রকৌশলী, হিসাবরক্ষক, নতুন করদাতা ও অন্যান্য ক্যাটেকরিতে।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানের মধ্যে কোম্পানি পর্যায়ে ট্যাক্সকার্ড পাচ্ছে ৫৪টি কোম্পানি। কোম্পানিগুলোকে আবার ১৪টি ক্যাটাগরিতে ট্যাক্সকার্ড দেওয়া হবে। এগুলো হচ্ছে ব্যাংকিং, অব্যাংকিং আর্থিক, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটেগরিতে ট্যাক্সকার্ড পাবেন ঢাকার চারটি কর অঞ্চলের লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.), মো. নাসির উদ্দিন মৃধা, এস এম আবদুল ওয়াহাব, মো. ইদ্রিস আলী মিয়া এবং মো. আতাউর রউফ।

সাংবাদিক শ্রেণিতে সেরা করদাতা হিসেবে ট্যাক্সকার্ড পাচ্ছেন প্রথম আলোর মতিউর রহমান, দ্য ডেইলি স্টার–এর মাহ্ফুজ আনাম, চ্যানেল আইয়ের শাইখ সিরাজ, চট্টগ্রামের দৈনিক আজাদীর মোহাম্মদ আবদুল মালেক ও বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

নারী সেরা করদাতা হিসেবে নির্বাচিত হয়েছেন ঢাকার কর অঞ্চল–৩-এর রুবাইয়াত ফারজানা হোসেন, কর অঞ্চল–৬-এর মাহমুদা আলী শিকদার ও কর অঞ্চল–৯-এর পারভীন হাসান এবং রাজশাহী কর অঞ্চলের রত্না পাত্র ও রংপুর কর অঞ্চলের নিশাত ফারজানা চৌধুরী।

বিজ্ঞাপন

প্রতিবন্ধী করদাতাদের মধ্যে সেরারা হচ্ছেন চট্টগ্রামের সুকর্ণ ঘোষ, সিলেটের মো. মামুনুর রশিদ ও খুলনার কাজী আখতার হোসেন।

ব্যবসায়ীদের তালিকায় রয়েছেন ঢাকার কর অঞ্চল–২-এর মো. কাউছ মিয়া, কর অঞ্চল–১২-এর আব্দুল কাদির মোল্লা, কর অঞ্চল–১৫-এর কামরুল আশরাফ খান, এলটিইউর সৈয়দ আবুল হোসেন এবং কর অঞ্চল–১০-এর মো. নুরুজ্জামান খান।

বেতনভোগীদের মধ্যে সেরা হয়েছেন হলেন লায়লা হোসেন, মোহাম্মদ ইউসুফ, হোসনে আরা হোসেন, খাজা তাজমহল এবং এম এ হায়দার হোসেন।
চিকিৎসক ক্যাটেগরিতে এ কে এম ফজলুল হক, প্রাণ গোপাল দত্ত, জাহাঙ্গীর কবির, এন এ এম মোমেনুজ্জামান ও মো. নুরুল ইসলাম।

আইনজীবী তালিকায় রয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, কাজী মুহাম্মদ তানজীবুল আলম ও নিহাদ কবির।

খেলোয়াড় শ্রেণিতে রয়েছেন তিন ক্রিকেটার। কর অঞ্চল–৭-এর সাকিব আল হাসান এবং কর অঞ্চল–১-এর তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজা।
অভিনেতা/অভিনেত্রী হিসেবে ট্যাক্সকার্ড পাচ্ছেন মাহফুজ আহমেদ, অনন্ত জলিল ও আবুল হায়াত।

শিল্পী হিসাবে রয়েছেন তিন সঙ্গীত শিল্পী রুনা লায়লা, তাহসান রহমান খান ও এস ডি রুবেল।

স্থপতিদের মধ্যে ট্যাক্সকার্ড পচ্ছেন ফয়েজ উল্লাহ, হাসান সামস উদ্দীন ও ইকবাল হাবিব।

প্রকৌশলীদের মধ্যে পাচ্ছেন চট্টগ্রামের মোহাম্মদ আনোয়ার হোসেন, রাজশাহীর মো. হাফিজুর রহমান ও বগুড়ার মোহাম্মদ হামিদুল হক।
হিসাবরক্ষক ক্যাটেগরিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন মো. মোক্তার হোসেন, এম বি এম লুৎফুল হাদী ও বিমলেন্দু চক্রবর্ত্তী।

প্রতিবছরের মতো এবারও নতুন করদাতাদের ট্যাক্সকার্ড দেওয়া হচ্ছে। এতে সাত জনের মধ্যে ঢাকার মিয়া মনিকা রফিকুলোভনা, তাফিজুল ইসলাম পিয়াল ও সাইফুল ইসলাম, সিলেটের রানা মালিক, মোসাম্মাৎ সেলিনা আক্তার ও রাসেল রায় এবং রাজশাহীর মোছা. ছিয়াতুন নেছা।

অন্যান্য ক্যাটেগরিতে এলটিইউর করদাতা হিসেবে ট্যাক্সকার্ড পাবেন সদর উদ্দিন খান, আবু মোহাম্মদ জিয়াউদ্দিন খান ও নজরুল ইসলাম মজুমদার।

সারাবাংলা/এমএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন