বিজ্ঞাপন

সেরা করদাতার সম্মাননা পেলেন গাজী দস্তগীর ও গাজী মুর্তজা

November 12, 2018 | 8:22 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের সেরা করদাতা হিসেবে সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে কর কার্ড পেয়েছেন সংসদ সদস্য ও গাজী গ্রুপের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। একইসঙ্গে তার বড় ছেলে গাজী গোলাম মুর্তজাও তরুণ ক্যাটারিতে এই কার্ড পেয়েছেন।

সোমবার (১২ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ পুরস্কার তুলে দেন। তবে গোলাম দস্তগীর গাজী অনুষ্ঠানে উপস্থিত না থাকায় তার পক্ষে কর কার্ড গ্রহণ করেন তার বড় ছেলে গাজী গোলাম মুর্তজা। তরুণ ক্যাটাগরিতে তিনি নিজেও এই কার্ড পেয়েছেন। অনুষ্ঠানে কেন্দ্রীয়ভাবে সেরা ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

গোলাম দস্তগীর গাজী বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) অন্যতম করদাতা। এর আগেও বহুবার তিনি এ ধরনের সম্মাননা পেয়েছেন। আর তরুণ করদাতা হিসেবে টানা তৃতীয়বারের মতো কর কার্ড পেলেন গাজী গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক গাজী গোলাম মুর্তজা।

বিজ্ঞাপন

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

২০১৭-১৮ করবর্ষের জন্য ৬৫৬ ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে শীর্ষ করদাতা হিসাবে নির্বাচিত করে এনবিআর। গত ১ নভেম্বর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। কেন্দ্রীয়ভাবে ৩৬ ক্যাটাগরিতে পুরস্কার পান ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

সম্মাননা হিসেবে পাওয়া ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে একবছর। কার্ডপ্রাপ্তরা বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সুবিধা পাবেন। কার্ডধারীরা রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণসহ সড়ক, বিমান ও নদীপথে ভ্রমণে অগ্রাধিকারভিত্তিতে টিকেট পাবেন। একইসঙ্গে হোটেল-রেঁস্তোরায় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন। তারা সুযোগ পাবেন বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহারের। ট্যাক্স কার্ডধারী ব্যক্তি ও তার পরিবার চিকিৎসায় হাসপাতালে অগ্রাধিকারভিত্তিতে শয্যা সুবিধা পাবেন।

এবছর সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পেয়েছেন গোলাম দস্তগীর গাজী, তপন চৌধুরী, ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান, স্যামুয়েল এস চৌধুরী ও অনিতা চৌধুরী। অন্যদিকে, তরুণ ক্যাটাগরিতে কার্ড পেয়েছেন গাজী গোলাম মুর্তজা, নাফিস সিকদার, মো. আমজাদ খান, মো. হাসান ও মো. জুলফিকার হোসেন মাসুদ রানা।

গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে কার্ড পাওয়া ব্যক্তিরা হলেন— লে. জেনারেল (অব.) আবুল সালেহ মো. নাসিম, মো. নাসির উদ্দিন মৃধা, ইদ্রিস আলী মিয়া, এস এম আবদুল ওয়াহাব ও মো. আতাউর রউফ।

প্রতিবন্ধী ক্যাটাগরিতে কার্ড পেয়েছেন সুকর্ণ ঘোষ, কাজী আখতার হোসেন ও ডা. মামুনুর রশিদ।

বিজ্ঞাপন

নারী ক্যাটাগরিতে কার্ড পেয়েছেন রুবাইয়াত ফারজানা হোসেন, রত্না পাত্র, পারভীন হাসান, নিশাত ফারজানা চৌধুরী, মাহমুদা আলী শিকদার। ব্যবসায়ী ক্যাটাগরিতে কার্ড পেয়েছেন মো. কাউছ মিঞা, মো. নুরুজ্জামান খান, কামরুল আশরাফ খান, সৈয়দ আবুল হোসেন ও আবদুল কাদির মোল্লা।

এছাড়া, সাংবাদিক ক্যাটাগরিতে কার্ড পেয়েছেন নঈম নিজাম, মো. আবদুল মালেক, মাহফুজ আনাম, শাইখ সিরাজ, মতিউর রহমান; বেতনভোগী ক্যাটাগরিতে এই কার্ড পেয়েছেন লায়লা হোসেন, মো. ইউসুফ, হোসনে আরা হোসেন, খাজা তাজমহল, এম এ হায়দার হোসেন।

পেশাজীবীদের মধ্যে চিকিৎসক ক্যাটাগরিতে অধ্যাপক ডা. এ কে এম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা জাহাঙ্গীর কবির, প্রফেসন ডা. মো. নূরুল ইসলাম ও ডা. এন এ এম মোমেনুজ্জামান; আইনজীবী ক্যাটাগরিতে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, অ্যাডভোকেট মাহবুবে আলম, কাজী মো. তানজীবুল আলম ও ব্যারিস্টার নিহাদ কবীর; প্রকৌশলী ক্যাটাগরিতে মো. আনোয়ার হোসেন, হাফিজুর রহমান ও হামিদুল হক; স্থপতি ক্যাটাগরিতে ফয়েজ উল্লাহ, হাসান সামস্ উদ্দীন ও ইকবাল হাবিব এবং অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে মোক্তার হোসেন, এ বি এম লুৎফুল হাদী ও বিমলেন্দু চক্রবর্তী এই ট্যাক্স কার্ড পেয়েছেন।

এদিকে, নতুন করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পেয়েছেন মনিকা রফিকুলোভনা, তাফিজুল ইসলাম পিয়াল, রানা মালিক, ছিয়াতুন নেছা, সেলিনা আক্তার, সাইফুল ইসলাম ও রাসেল রায়; খেলোয়াড় ক্যাটাগরিতে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাশরাফি বিন মোর্ত্তজা; অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে মাহফুজ আহমেদ, এম এ জলিল অনন্ত ও এস এ আবুল হায়াত; শিল্পী ক্যাটাগরিতে তাহসান রহমান খান, রুনা লায়লা ও এস ডি রুবেল এবং অন্যান্য ক্যাটাগরিতে সদর উদ্দিন খান, আবু মো. জিয়াউদ্দিন খান ও নজরুল ইসলাম মজুমদার পেয়েছেন ট্যাক্স কার্ড।

এর বাইরে প্রতিষ্ঠান পর্যায়ে ব্যাংকিং খাতে ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লি. (এইচএসবিসি), সাউথইস্ট ব্যাংক ও পূবালী ব্যাংক; অ-ব্যাংকিং আর্থিক খাতে আইডিএলসি ফাইন্যান্স লি., ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লি. ও উত্তরা ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি.; টেলিযোগাযোগ খাতে গ্রামীণফোন; প্রকৌশল খাতে বিএসআরএম স্টিলস লি., পিএইচপি কোল্ড রোলিং মিলস লি., পিএইচপি নফ কন্টিনিউয়াস গ্যালভানাইজিং মিলস লি.; খাদ্য ও আনুষঙ্গিক খাতে নেসলে বাংলাদেশ লি., অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লি., ট্রান্সকম বেভারেজেস লি.; জ্বালানি খাতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লি., সিলেট গ্যাস ফিল্ড লি., শেভরন বাংলাদেশ ব্লকস থারটিন অ্যান্ড ফোরটিন লি.; পাট শিল্প খাতে জনতা জুট মিলস লি., সুপার জুট মিলস লি. ওআইয়ান জুট মিলস লি. এবং স্পিনিং ও টেক্সটাইল খাতে কোটস বাংলাদেশ লি., এপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস লি., বাদশা টেক্সাটাইল লি., স্কয়ার টেক্সটাইল লি., এনভয় টেক্সটাইল লি., ফখরুদ্দিন টেক্সটাইল মিলস লি., স্কয়ার ফ্যাশান ইয়ার্নস লি. পেয়েছে ট্যাক্স কার্ড।

প্রতিষ্ঠান পর্যায়ে আরও ট্যাক্স কার্ড পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে— ওষুধ ও রসায়ন খাতে ইউনিলিভার বাংলাদেশ লি., স্কয়ার ফার্মাসিটিক্যালস লি., রেনাটা ফার্মাসিউটিক্যালস লি., ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি.; প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়া খাতে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লি., ট্রান্সক্রাফট লি., মিডিয়া ওয়ার্ল্ড লি. ও মিডিয়া স্টার লি,; আবাসন খাতে স্পেসজিরো লি., বে ডেভেলপমেন্টস লি. ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লি.; চামড়া শিল্প খাতে বাটা শু, অ্যাপেক্স ফুটওয়্যার ও লালমাই ফুটওয়্যার; তৈরি পোশাক শিল্প খাতে রিফাত গার্মেন্টস লি., জিএমএস কম্পোজিট, দ্যাটস ইট স্পোর্টস ওয়্যার, ফোর এইচ ফ্যাশন, কেডিএস গার্মেন্ট ও,অ্যাপেক্স লেনজারি এবং অন্যান্য খাতের মধ্যে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, মেটলাইফ, লাফার্জহোলসিম ও নিটল মোটরস লি.।

এছাড়াও, ফার্ম ক্যাটাগরিতে ওয়ালটন মাইক্রোটেক করপোরেশন, এস এন করপোরেশন, ওয়ালটন প্লাজা ও এ এস বি এস এই কার্ড পেয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এসএমএন/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন