বিজ্ঞাপন

সোজা হচ্ছে মাগুরা-শ্রীপুর সড়কের বাঁক, কমবে যানজট-দুর্ঘটনা

March 18, 2019 | 7:36 am

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: খুলনা সড়ক অঞ্চলের গুরুত্বপূর্ণ একটি জেলা মহাসড়ক মাগুরা-শ্রীপুর সড়ক। জেলার শ্রীপুর উপজেলা থেকে মাগুরা, ফরিদপুর ও ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম এই সড়কটি। কিন্তু সড়কটিতে বেশ কয়েকটি সরু বাঁক থাকায় একদিকে যেমন যানজট লেগে থাকে, অন্যদিকে দুর্ঘটনার কারণে জানমালেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এলাকাবাসী তাই দীর্ঘদিন ধরেই এই সড়কের বাঁকগুলো সোজা করার দাবি জানিয়ে আসছিলেন। সেই দাবি পূরণ করতেই এবারে মানসম্মত ও টেকসই সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার অংশ হিসেবে এই সড়কের বাঁকগুলোকে সোজা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, এ কাজের জন্য ‘মাগুরা-শ্রীপুর জেলা মহাসড়ক বাঁক সরলীকরণসহ সম্প্রসারণ’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। ২১৫ কোটি টাকার এই প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত নেই। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর অনুমোদন প্রক্রিয়ার অংশ হিসেবে গত বছরের ২৫ অক্টোবর পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেওয়া বেশকিছু সুপারিশ প্রতিপালন করায় এখন একনেকে উপস্থাপনের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।

বিজ্ঞাপন

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, মাগুরা-শ্রীপুর সড়কটি খুলনা সড়ক জোনের একটি গুরুত্বপূর্ণ জেলা মহাসড়ক। সড়কটির মোট দৈর্ঘ্য ১৪ দশমিক ৫০ কিলোমিটার এবং প্রস্থ ৫ দশমিক ৫ মিটার। সড়কটি মাগুরা জেলাসদর হতে শুরু হয়ে সরাসরি শ্রীপুর উপজেলার সঙ্গে সংযুক্ত। এই সড়ক পথে শ্রীপুর উপজেলার জনসাধারণ মাগুরা, ফরিদপুর, ঢাকা ও দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে যোগাযোগ করে থাকে। সড়কটিতে কয়েকটি সরু বাঁক থাকায় প্রতিনিয়ত যানজট লেগে থাকে এবং দূর্ঘটনার কবলে পড়ে জানমালের ক্ষয়ক্ষতি হয়। এ জন্য মাগুরা-শ্রীপুর জেলা মহাসড়ক বাঁক সরলীকরণসহ সম্প্রসারণের জন্য ৫ দশমিক ৩৩৬ কিলোমিটার সড়ক উন্নয়নের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে সম্পূর্ণ সরকারি অর্থায়নে মোট ১৭৭ কোটি ৯৬ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুনে বাস্তবায়নের জন্য প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।

গত বছরের ২৫ অক্টোবর প্রস্তাবিত প্রকল্পের ওপর প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। এই সভার সিদ্ধান্ত অনুযায়ী সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ডিপিপি পুনর্গঠন করেছে। পুনর্গঠিত ডিপিপিতে মোট প্রাক্কলিত খরচ দাঁড়িয়েছে ২১৫ কোটি টাকা।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে— ১১ দশমিক ৫৬ হেক্টর ভূমি অধিগ্রহণ, ১ দশমিক ৮২ লাখ ঘন মিটার সড়ক বাঁধ নির্মাণ, ৫ দশমিক ১৪৪ কিলোমিটার নতুন পেভমেন্ট নির্মাণ, ৫ দশমিক ১৫৬ কিলোমিটার সার্ফেসিং, ১৮০ মিটার পিসি গার্ডার, ১২ মিটার আরসিসি বক্স কালভার্ট, ২০০ মিটার সসার ড্রেন, ২১৩ দশমিক ৪৪ বর্গমিটার রোড মার্কিং, ২ কিলোমিটার বৃক্ষরোপণ এবং দুইটি ইন্টারসেকশন নির্মাণ করা।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সুবীর কিশোর চৌধুরী পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে মাগুরা-শ্রীপুর জেলা মহাসড়ক বাঁক সরলীকরণসহ সম্প্রসারণের মাধ্যমে উন্নত ও নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন সম্ভব হবে। এতে করে প্রকল্প এলাকার জনসাধারণের আর্থসামাজিক অবস্থাতেও ইতিবাচক প্রভাব পড়বে।

সারাবাংলা/জেজে/টিআর/টিএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন