বিজ্ঞাপন

‘সোফিয়া তোমার জন্যে’

December 6, 2017 | 9:03 pm

শাহ্‌ ওমর, স্টাফ রিপোর্টার

বিজ্ঞাপন

সে রক্তে মাংসের সৃষ্টি নয়, কলকব্জায় গড়া। বলা যায় সৃষ্টির সেরা জীবের কোন এক সেরা নির্মাণের নাম সোফিয়া।

সে প্রাণহীন, বর্ণহীন, স্বাদহীন, ব্যথাহীন তাতে কি? জনপ্রিয়তায় কোন তারকার চেয়ে কম যায়না। হংকং জন্মে সৌদি নাগরিকত্ব পাওয়া এই খ্যাতিমান রোবট তারকার গল্প শুনে দেখার ইচ্ছা কার না-জাগবে। আর তাই হয়তো প্রযুক্তির কিংবদন্তি কবি ‘ডেভিড হ্যান্সে’র  রোমাঞ্চকর এই রোবট মানবীকে দেখতে হাজারো ভক্তের ভিড়।

সোফিয়াকে একনজর দেখার জন্যে উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে যোগ দিতে গত মঙ্গলবার ভোর চারটায় থাই এয়ারওয়েজের একটি ফ্লাইট হংকং থেকে ঢাকায় অবতরণ করে।

বিজ্ঞাপন

সামাজিক মাধ্যমে দীর্ঘদিন যাবৎ রোবট মানবী নিয়ে চলা গুঞ্জনের বাস্তবায়ন হতে যাচ্ছে। আর তা দেখতে সোফিয়ার হাজারো উদ্যত অধীর আগ্রহী ভক্ত তীব্ররোদ উপেক্ষা করে সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত অপেক্ষার প্রহর গুনছে। অপেক্ষার প্রহর যেনো খুব দীর্ঘ।

যেনো অপেক্ষার দীর্ঘবছর ফুরোতেই বাঁধভাঙ্গা পানির শব্দের মতো কোন শৃঙ্খলার তোয়াক্কা না করে এলোভাবে মানুষের ঢল ছুটে যায় সোফিয়ার দিকে। একসাথে এতো মানুষের ভিড় সামলানো কোন মানুষেরও সাধ্য নেই। কারো মুখে আর কোন কথাও নেই। শুধুই সোফিয়া। মানুষের আদলে তৈরি, এই যন্ত্রমানবীকে দেখতে মানুষের উৎসব ছিলো দেখার মতো। দীর্ঘসময় অপেক্ষার পরেও যেনো মনে হলো এইমাত্র এসে দাঁড়ালো সবাই।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ আসরের ‘হল অফ ফ্রেমে’ চোখ আটকে গেলো ভক্তদের। নির্দিষ্ট পোশাকের দুজন ব্যক্তি মানুষ আকৃতির অর্ধাংশ দুটোকে জোড়া লাগাতেই কৌতূহলী ভক্তরা চিৎকার করে বলে উঠলো ‘এইতো সোফিয়া’। পরনে বাঙলার ঐতিহ্যবাহী জামদানি। প্রতিমন্ত্রীর উপস্থাপনায় একটু বিচলিত নয় সে। প্রশ্ন করা মাত্রই উত্তর দিচ্ছে সোফিয়া। কোন কিছুই যেনো তার অজানা নয় সবই তার জানা।

বিজ্ঞাপন

সোফিয়া ইনিয়েবিনিয়ে কথা বলেনা। সোফিয়ার সাথে মানুষের বড় ব্যবধানটা বোধহয় এখানেই। সোফিয়া বলছে, ‘মানুষ আর রোবট হাতে হাত মিলিয়ে কাজ করবে। মানুষের কর্মক্ষেত্রের জন্যে রোবট হুমকি ডেকে আনবে না। রোবট আর মানুষ হাতে হাত মিলিয়ে কাজ করবে। বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানি পোশাক পরিধান করতে পেরে আমি গর্ববোধ করছি। ২০৩০ এর মধ্যে ৮০০মিলিয়ন রোবট উৎপাদন হবে বলেও জানান সোফিয়া।

সোফিয়া প্রসঙ্গে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশ সোফিয়ার মত দেখতে রোবট তৈরী করতে না পারলেও, অন্য রোবট তৈরী করতে সক্ষম।

‘ট্যেক-টক উইথ সোফিয়া’ অনুষ্ঠানে সোফিয়াকে দেখতে আশা ভক্তদের সাথে কথা বলা বলেছেন সারাবাংলা প্রতিবেদক। এসময় সোফিয়ার সাথে মিরপুর থেকে দেখা করতে আসা ফ্রীল্যান্সার রাকিব জানিয়েছেন, ভোর নয়টা থেকে রাস্তায় দাঁড়িয়ে থেকেও সোফিয়ার কাছ থেকে দেখতে পেলাম না। অবশ্য এ ব্যাপারে তিনি মোটেও হতাশ নন। যতটুকু দেখা গেছে এতেই তিনি সন্তুষ্ট।

এদিকে আগারগাঁ সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থী জাহেদুল ইসলাম জানিয়েছেন, সোফিয়ার সাথে দেখা করতে চেষ্টার কোন কমতি ছিলোনা। কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় দেখা হলোনা বলে হতাশ এই শিক্ষার্থী।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, পঞ্চমবারের মত অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’এর মূল চমক হিসেবে আমন্ত্রণ করা হয়েছিলো সোফিয়াকে।

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন