বিজ্ঞাপন

সৌদি আরবসহ বিভিন্ন দেশে পালিত হচ্ছে ঈদ

August 21, 2018 | 1:10 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও কোরবানির মধ্য দিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা ও এশিয়ার কয়েকটি দেশে আজ মঙ্গলবার পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।

সৌদি আরবে ঈদের অন্যতম দুটি প্রধান জামাত অনুষ্ঠিত হয় মুসলিমদের তীর্থস্থান মসজিদ-উল-হারাম ও মসজিদ-ই-নববীতে। সূর্যোদয়ের পরপরই সেখানে ঈদের জামাত হওয়ায় সকাল থেকেই লাখো মুসল্লির ঢল নামে। হজে পালনের শেষ পর্যায়ে হাজীরা মিনায় পরিভ্রমণ করবেন ও অশুভ শক্তির বিরুদ্ধে পাথর নিক্ষেপ করবেন।

জাতীয় মসজিদ রিয়াদের ধীরা মসজিদে স্থানীয় সময় সকাল ৫টা ৪৫ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মক্কার হারাম শরীফে সকাল ৬টা ২৫ এবং মদিনার মসজিদে নবাবী ৬টা ১৫মিনিটে অনুষ্ঠিত হয় ঈদ জামাত। জামাতে পুরুষ এবং নারীদের জন্য নামাজ আদায়ের আলাদা ব্যবস্থা ছিল।

বিজ্ঞাপন

ঈদ উপলক্ষে সৌদি আরবে নয়দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া, শহর ও প্রধান প্রধান সড়ক সজ্জিত করা হয়েছে বর্ণিল আলোয়।

সৌদি আরব ছাড়াও ঈদ পালিত হচ্ছে আরব-আমিরাত, যুক্তরাষ্ট্র, জাপান, ইন্দোনেশিয়া ও তুরস্কসহ বিভিন্ন দেশে। বাংলাদেশ, পাকিস্তান ও ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে আগামীকাল বুধবার(২২ আগস্ট) পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও পড়ুন,
সৌদি বাদশা ও যুবরাজের ঈদ শুভেচ্ছা

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন