বিজ্ঞাপন

সৌদি আরব থেকে দেশে ফিরলেন আরও ৩৪ নারী

July 22, 2018 | 9:42 am

 ।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সৌদি আরব থেকে এবার আরও ৩৪ জন নারী দেশে ফিরেছেন। শনিবার (২১ জুলাই) রাত ৯ টা ২০ মিনিটে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে ১৮ জন এবং সাড়ে ১০ টায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ১৬ জন নারী শ্রমিক দেশে ফিরেন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) জনশক্তি জরিপ কর্মকর্তা মাহবুবুর রহমান। ২টি ফ্লাইটে মোট ৩৪ জন নারী শ্রমিক দেশে ফিরেছে বলে তিনি জানান।

তবে এর বাইরে আরও কিছু নারী শ্রমিক দেশে ফিরেছেন বলে বিমানবন্দরের একটি সূত্রে জানা গেছে। গত কয়েক মাস ধরেই নির্যাতনের শিকার হয়ে সৌদি থেকে নারী শ্রমিকেরা দেশে ফিরছেন। বছরের মাঝামাঝি সময়ে অর্থাৎ মে, জুন ও জুলাইয়ের ১০ তারিখ পর্যন্ত অন্তত ১২০০ নির্যাতিত নারী শ্রমিক দেশে ফিরে এসেছেন বলে বিভিন্ন তথ্যে উঠে এসেছে। ধারাবাহিকভাবে নির্যাতিত নারী শ্রমিক দেশে ফিরে আসতে থাকলে চারদিকে ‘মুখে মুখে’ প্রতিবাদের ঝড় উঠে। একই সঙ্গে সৌদিতে গৃহকর্মী উপর নির্যাতনের প্রতিবাদে বিভিন্ন সংগঠন সভা-সমাবেশ ও উদ্বেগ প্রকাশ করে আসছে। সরকারিভাবে সৌদিতে নারী শ্রমিক না পাঠানোর পক্ষেও নাগরিক সমাজের আওয়াজ জোরালে রয়েছে। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, উদ্বুদ্ধ পরিস্থিতিতে প্রশিক্ষণ ব্যবস্থা আরও উন্নত করা হয়েছে। এমন পরিস্থিতিতেও নারী শ্রমিক পাঠানোর পক্ষেই সরকার।প্রসঙ্গত, ১৯৯১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রায় সাত লাখ নারী বিদেশে গিয়েছেন, যার মধ্যে দুই লাখ গিয়েছেন সৌদি আরবে। এক লাখ ২৯ হাজার জর্ডানে, এক লাখ ২৬ হাজার আরব আমিরাতে, ওমানে ৬৪ হাজার, কাতারে ২৫ হাজার, লেবাননে এক লাখ চার হাজার এবং মরিশাসে গিয়েছেন ১৬ হাজার নারী। তবে এর মধ্যে সৌদি আরব যাওয়া নারীদের অবস্থাই বেশি খারাপ এবং সেখান থেকে নির্যাতিত হয়ে ফিরে আসার সংখ্যাই বেশি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন