বিজ্ঞাপন

সৌদি আরব সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

October 20, 2018 | 8:27 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পবিত্র ওমরাহ পালনসহ চার দিনের রাষ্ট্রীয় সফর শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি বাদশাহ ও দুই পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে দেশটিতে চার দিনের রাষ্ট্রীয় সফরে গিয়েছিলেন তিনি।

সফর শেষে শুক্রবার দিবাগত রাত ১টা ২০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট (স্থানীয় সময়) শুক্রবার সৌদি আরবের স্থানীয় সময় বিকেল ৪টা ১মিনিটে জেদ্দার বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে যাত্রা করে।

এসময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল এফ এম বোরহানউদ্দিন ও সৌদি সরকারের প্রতিনিধিরা প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান।

বিজ্ঞাপন

এর আগে, সৌদি আরব সফরে প্রধানমন্ত্রী দেশটির রাজপ্রাসাদে সৌদি বাদশাহ’র সঙ্গে সাক্ষাৎ করেন এবং তার সম্মানে বাদশাহর দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেন। তিনি সৌদি আরবের যুবরাজ, উপপ্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করেন।

সফরে প্রধানমন্ত্রী কাউন্সিল অব সৌদি চেম্বার এবং রিয়াদ চেম্বার অব কমার্স নেতাদের সঙ্গে বৈঠক করেন এবং তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। বৈঠকের পর ঢাকা ও রিয়াদের মধ্যে প্রতিরক্ষা এবং শিল্প ও বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

শেখ হাসিনা সৌদি রাজধানী রিয়াদের কূটনৈতিক এলাকায় বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন এবং জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। পরে তিনি মদিনায় মসজিদে নববীতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত করেন এবং মক্কায় পবিত্র ওমরাহ পালন করেন।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেল ৩টা ৪৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চার দিনের সফরে সৌদি আরবের পথে রওনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে সৌদি আরবের রাজধানী রিয়াদে বাদশাহ খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশি, রিয়াদের গভর্নর এবং দূতাবাস কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। বাসস।

আরও পড়ুন-

সৌদি আরব পৌঁছেছেন প্রধানমন্ত্রী

সৌদি বাদশাহ’র সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর ওমরাহ পালন, দেশবাসীর জন্য দোয়া প্রার্থনা

সৌদি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের উন্নয়নের গতি কেউ থামাতে পারবে না : প্রধানমন্ত্রী

 

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন