বিজ্ঞাপন

সৌদি-পাকিস্তানের ২০ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর

February 18, 2019 | 11:36 am

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতির পালে হাওয়া লাগাতে সৌদি আরব ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি করেছে দেশটির সঙ্গে। যুবরাজ সালমানের পাকিস্তান সফরের অংশ হিসেবে উভয় দেশ এই সমঝোতায় উপনীত হয়। খবর বিবিসির।

বন্ধু রাষ্ট্রগুলোর কাছ থেকে মোটা অংকের অর্থ সাহায্য পেতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বেশ কয়েক মাস ধরে চেষ্টা করে যাচ্ছেন। এরমধ্যে আবুধাবির প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তার পাকিস্তান সফরে ৬ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার কথা জানিয়েছে। এবার যুবরাজ সালমানও নিরাশ করেননি পাকিস্তানকে। বরং চাওয়ার চাইতে বেশিই দিয়েছেন।

সৌদি আরবের সঙ্গে হওয়া পাকিস্তানের চুক্তিতে রয়েছে বন্দরনগরী গাওয়াদার তেল শোধনাগারে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ। এছাড়া, এছাড়া জ্বালানি, পেট্রোকেমিকেলসহ বিভিন্ন আঞ্চলিক বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: অর্থ সাহায্যের জন্য যুবরাজ সালমানের কাছে মুখিয়ে পাকিস্তান

যুবরাজ সালমান চুক্তি বিষয়ে বলেন, এটা বড় ধরনের অগ্রগতি। বছরের পর বছর, মাসের পর মাস এটা বাড়তেই থাকবে। উভয় দেশই চুক্তির মাধ্যমে উপকৃত হবে।

তবে পাকিস্তান মরিয়া হয়েছিল ক্যাশ টাকা বা নগদ অর্থের জন্য। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তহবিলে মাত্র ৮ বিলিয়ন ডলার রিজার্ভ অবশিষ্ট আছে। যা টেকসই অর্থনীতির জন্য অশনি সংকেত। ইতোমধ্যে সৌদি আরব পাকিস্তানকে ৬ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে।

বিজ্ঞাপন

যুবরাজ সালমান পাকিস্তান ছাড়াও এশিয়া সফরের অংশ হিসেবে আরও সফর করবেন, চীন, ভারত, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। ধারণা করা হচ্ছে, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় যুবরাজ সালমানের ভাবমূর্তির যে সংকট হয়েছিল, তিনি সে ক্ষতি পুষিয়ে নিতে বিভিন্ন দেশ সফরে যাচ্ছেন।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন