বিজ্ঞাপন

‘স্থানীয় শিল্পকে সুরক্ষা দিতে কর্পোরেট কর কমানো হবে’

April 18, 2018 | 2:26 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।

বিজ্ঞাপন

ঢাকা: স্থানীয় শিল্পকে সুরক্ষা দিতে আসছে বাজেটে দেশীয় উদ্যোক্তাদের করপোরেট কর হার কমানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বুধবার (১৮ এপ্রিল) সকালে এনবিআর ভবনে আইসিটি ও ইলেক্টনিক্স খাতের সংগঠনগুলোর সঙ্গে প্রাক বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন। এ সময় সংশ্লিষ্ট সংগঠনগুলো তাদের বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরে।

আসছে বাজেটে সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সেবার ওপর আরোপিত সাড়ে ৪ শতাংশ উৎসে কর সম্পূর্ণ তুলে দেয়ার দাবি করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)।

বিজ্ঞাপন

আর কম্পিউটার পণ্য সামগ্রীর খুচরা ও সরবরাহ ব্যবসা পর্যায়ে ভ্যাট প্রত্যাহার ২০২১ সাল পর্যন্ত অব্যাহত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি।

ইন্টারনেট মডেম, ইথারনেট ইন্টারফেসকার্ড, কম্পিউটার নেটওয়ার্ক সুইচ, হাব, রাউটার, সার্ভার, ব্যাটারিসহ সকল ইন্টারনেট উপকরণের উপর বর্তমানে আরোপিত ১০ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার করে শূন্য শতাংশ করার দাবি জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ ( আইএসপিএবি)। এছাড়াও আরও বেশ কয়েকটি সংগঠন প্রায় একই ধরণের দাবি জানিয়েছে।

এসব দাবির প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, স্থানীয় উদ্যোক্তাদের জন্য কর্পোরেট কর হার কমানো হবে। দেশি শিল্প উদ্যোক্তাদের উৎসাহিত করতে আসেছে বাজেট এ বিষয়ে প্রাধান্য দেয়া হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমদানিমুখী প্রতিষ্ঠানগুলোকে এবারের বাজেটে হয়ত এতটা ছাড় দেওয়া যাবে না। তবে দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে কর্পোরেট কর হার কমানো ও অন্যান্য সুবিধা দেয়ার চিন্তা রয়েছে।

বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) দিকে ইঙ্গিত করে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘অনেক ইন্টালেকচ্যুয়াল (বুদ্ধিজীবী) বলেন, আমাদের রাজস্ব ঘাটতি ৫০ হাজার কোটি টাকা হবে। এ কথাটা ঠিক না। অর্থ বছরের আরো তিন মাস সময় বাকি আছে। এই সময়ে আমরা লক্ষ্যমাত্রার কাছাকাছি রাজস্ব আহরণ করতে পারবো।’

অনুষ্ঠানে বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর, শোয়েব আহমেদ মাসুদ, মুশফিকুর রহমান, এ কে এম ফাহিম মাশরুরসহ কয়েকটি সংগঠন ও এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন