বিজ্ঞাপন

স্বর্ণ প্রত্যাশী কোচের ‘পরীক্ষার’ টুর্নামেন্ট

March 22, 2018 | 7:51 pm

স্টাফ করেসপন্ড্টে

বিজ্ঞাপন

ঢাকা: দেশের সম্ভাবনাময় খেলা আর্চারিতে স্বর্ণজয়ের স্বপ্ন নিয়েই জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখকে ‘মোটা অংকে’ নিয়োগ দিয়েছে ফেডারেশন। নিয়োগটা দীর্ঘমেয়াদী হলেও কোচেরও ‘পরীক্ষার’ বিষয় আছে। দশ বছর পর বাংলাদেশে শুরু হতে যাওয়া দক্ষিণ এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ তাই ফ্রেডরিখের জন্যও চ্যালেঞ্জ।

চলতি মাসের ২৮ তারিখ থেকে বিকেএসপিতে শুরু হচ্ছে এই চ্যাম্পিয়নশিপ। এর আগে এই টুর্নামেন্ট থেকে বাংলাদেশের সর্বোচ্চ অর্জন অবশ্য রৌপ্য।

তবে এবার ঘুরে দাঁড়ানোর আশ্বাস ফেডারেশন ও কোচের। বৃহস্পতিবার বিওএ অডিটরিয়ামে অনুষ্ঠি সংবাদ সম্মেলনে তাই বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল জানালেন, ‘আমাদের লড়াইটা হবে ভারতের সঙ্গে। স্বর্ণ জিতবে আমাদের ছেলেরা তা নিশ্চিত বলছি না। তবে আগের চেয়ে ভালো করবে।’

বিজ্ঞাপন

টুর্নামেন্টে চার দেশের আরচাররা লড়বে ৩০ টি (১০ স্বর্ণ, ১০ রৌপ্য ও ১০ তাম্র) পদকের জন্য। চার দেশের ৬৩ জন আরচার অংশ নেবেন প্রতিযোগিতায়। রিকার্ভ পুরুষ একক, মহিলা একক, পুরুষ দলীয়, মহিলা দলীয়, মিশ্র দলীয়, কম্পাউন্ড পুরুষ একক,মহিলা একক, পুরুষ দলীয়, মহিলা দলীয় ও মিশ্র দলীয়-এই ১০ ইভেন্টে খেলা হবে।

তবে, ফেডারেশনের চোখ টোকিও অলিম্পিকেই। সেই উদ্দেশে ‘গোল ফর গোল্ড’ পরিকল্পনা হাতে নিয়ে ৫ বছরের জন্য নিয়োগ দিয়েছে মার্টিন ফ্রেডরিখ নামের এক জার্মান কোচকে। মাসখানেক আগে দায়িত্ব নেয়া এ কোচের অনুশীলনে কতটা উন্নতি করেছেন আরচাররা তার একটা পরীক্ষা হয়ে যাবে এ টুর্নামেন্টে।

প্রতিযোগিতার জন্য ইতোমধ্যে দলও চূড়ান্ত করেছেন আর্চারির নতুন কোচ। জার্মান কোচের বাছাই প্রক্রিয়ায়ও ছিল নতুনত্ব। ক্যাম্পে ছিলেন ৮০ তীরন্দাজ। তাদের ট্রায়ালের মাধ্যমে কোচ বেছে নিয়েছেন সাউথ এশিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য ১৬ খেলোয়াড়। বাছাইয়ের প্রক্রিয়াটা ছিল টুর্নামেন্টের আদলে। যেখানে প্রথমে র্যাংকিং নির্ধারণ করে সেভাবে মুখোমুখি করা হয়েছিল তীরন্দাজদের।

বিজ্ঞাপন

বাংলাদেশের দুটি দল থাকছে টুর্নামেন্টে। প্রথম দলটি ১৬ জনের হলেও দ্বিতীয় দলটিতে খেলোয়াড় কিছু কম থাকবে। আসলে ওই দলে তরুণদের সুযোগ দেয়া হবে আগামীর কথা চিন্তা করে।

সাউথ এশিয়ান চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ প্রথম দল

রিকার্ভ পুরুষ দল : রোমান সানা, তামিমুল ইসলাম, হাকিম আহমেদ রুবেল, মোহাম্মদ ইব্রাহিম শেখ রেজওয়ান।

কম্পাউন্ড পুরুষ দল : আবুল কাশেম মামুন, আশিকুজ্জামান অনয়, রতন মিয়া ও অসীম কুমার দাস।

বিজ্ঞাপন

রিকার্ভর মহিলা দল : বিউটি রায়, নাসরিন আক্তার, রাবেয়া খাতুন ও রাদিয়া আক্তার শাপলা।

কম্পাউন্ড মহিলা দল : রোকসানা আক্তার, সুস্মিতা বণিক, সোমা বিশ্বাস ও বন্যা আক্তার।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন