বিজ্ঞাপন

‘সড়কে শৃঙ্খলা ফেরাতে জনগণকে সম্পৃক্ত হতে হবে’

October 22, 2018 | 9:35 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রাতিষ্ঠানিক উদ্যোগ যথেষ্ট নয়, এ জন্য জনগণকেও সম্পৃক্ত হতে হবে। তাহলে সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব বলে মনে করেন তিনি।

আজ (২২ অক্টোবর) দুপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের নির্মল বায়ু এবং টেকসই পরিবেশ (কেইস) প্রকল্পের উদ্যোগে আয়োজিত এক র‌্যালিতে তিনি এসব কথা বলেন। ‘আমাদের পথ আমাদের হাতেই নিরাপদ’ এ স্লোগানে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করেছে ডিএসসিসি। যা জাতীয়ভাবেও পালিত হচ্ছে।

র‌্যালির আগে দিবসটি উপলক্ষে নগর ভবনের সেমিনার কক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল সড়কে শৃঙ্খলা ফেরানোর বিষয়ে সংস্থার নানা উদ্যোগ তুলে ধরেন। পাশাপাশি নাগরিকদের সচেতন হওয়ারও আহ্বান জানান।

বিজ্ঞাপন

পরে নগর ভবনের সামনে থেকে সচেতনতা মূলক একটি র‌্যালি বের হয় হয়। এ সময় ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি জনসম্পৃক্ততাই সড়কে শৃঙ্খলা আনা সম্ভব। এ জন্য জনগনকে সচেতন করতে কাজ করতে এবং সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রীর দফতর থেকে যে কমিটি গঠন করে দেওয়া হয়েছে সে কমিটি আগামী দুই বছরের মধ্য সড়কে শৃঙ্খলা নিশ্চিত করতে কাজ করবে।

তিনি বলেন, বর্তমান সড়কে সবচেয়ে আলোচিত হয়ে দাঁড়িয়েছে সড়কের নিরাপত্তা। কিছুদিন আগে শিক্ষার্থীরা এ জন্য রাস্তায় নেমেছে। সরকার তাদের দাবি মেনে নিয়েছে। তবুও আমাদের সড়ক ভয়ঙ্কর থেকে ভয়ঙ্কর অবস্থায় চলে যাচ্ছে। আমরা উত্তর ও দক্ষিণ সিটিসহ সবাই মিলে সড়কের নিরাপত্তার জন্য কাজ করে যাচ্ছি। এরই মধ্যে কোম্পানির মাধ্যমে বাস পরিচালনার জন্য আমাকে প্রধান করে ১০টি সংস্থার প্রধানকে নিয়ে কমিটি গঠন করে দেওয়া হয়েছে। আমাদের কমিটি কাজ করে চলছে। আগামী দুই বছরের মধ্যে ঢাকা ও তার আশপাশের সড়কে শৃঙ্খলা নিশ্চিত করতে আমরা কাজ করবো।’

মেয়র বলেন, শহরে নতুন সাড়ে চার হাজার বাস নামাবো। বাসগুলো যাতে অসুস্থ প্রতিযোগিতা করতে না পারে সে জন্য কাজ কারবো। শুধুমাত্র প্রতিষ্ঠানিক উদ্যোগই সড়কের নিরাপত্তার জন্য যথেষ্ট নয়। এ জন্য সবাইকে সচেতন হতে হবে। বৃহৎ জনগোষ্ঠি সচেতন না হলে সড়কের শৃঙ্খলা ফেরা সম্ভব নয়। গ্রাম থেকে যারা শহরের আসছেন তাদেরকেও সচেতন করতে হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নাট্য ব্যক্তিত্ব সারাহ জাকির, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, সচিব শাহাবুদ্দিন খান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ইয়ার কমডোর জাহিদ হোসেনসহ প্রমুখ।

সারাবাংলা/এসএইচ/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন