বিজ্ঞাপন

‘হাওরে এক ফসলি নির্ভরশীলতা কমাতে হবে’

July 22, 2018 | 7:28 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ময়মনসিংহ: হাওর এলাকার কৃষকদের বছরে এক ফসলি নির্ভরশীলতা কমিয়ে আনতে কৃষিবিদ ও কৃষি সম্প্রসারণ বিদসহ সংশ্লিষ্ট সবাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, হাওর এলাকার কৃষকদের বছরে একটি মাত্র ফসলের ওপর নির্ভর করতে হয়। তাদের এই এক ফসলি নির্ভরশীলতা কমিয়ে আনতে হবে। একইসঙ্গে কৃষিতে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় দুর্যোগ সহনশীল ফসলের বিভিন্ন জাত উদ্ভাবনে অগ্রাধিকার দিতে হবে।

রোববার (২২ জুলাই) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশ নিয়ে রাষ্ট্রপতি বলেন, আপনাদের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং ফসলের বিভিন্ন জাত উদ্ভাবনে যুৎসই কৌশল নির্ধারণ করতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব এক বাস্তবতা। কৃষিতে আমাদের অর্জিত সাফল্য ধরে রাখতে হবে। এই অর্জন আরো এগিয়ে নিতে হলে জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সমস্যা সমাধানে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

“আমাদের দেশে মৌসুমী ফল ও কৃষিপণ্য সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যায়। এসব পণ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।”

রাষ্ট্রপতি বর্তমান সরকারের কৃষি নীতিমালার সুষ্ঠু বাস্তবায়নে দক্ষ কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানী তৈরিতে আরো যত্নবান হওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

এদিন রাষ্ট্রপতি হাওড় ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত প্রযুক্তি মেলা পরিদর্শন করেন।

বাকৃবি’র উপাচার্য অধ্যাপক ড. মো. আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক উপাচার্য ড. এম এ সাত্তার মন্ডল।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, অ্যালামনাই অ্যাসোসিয়েট প্রেসিডেন্ট কৃষিবিদ ড. মোহাম্মাদ আবদুর রাজ্জাক এমপি, উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিম উদ্দিন খান ও কৃষিবিদ বদিউজ্জামান বাদশা অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন