বিজ্ঞাপন

হালদা নদীতে ভেসে উঠল মৃত ডলফিন

November 14, 2018 | 5:40 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: দেশে কার্পজাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র হালদা নদীতে আবারও একটি মৃত ডলফিন পাওয়া গেছে। এ নিয়ে গত এক বছরে ১৯টি মরা ডলফিন পাবার তথ্য দিয়েছে হালদা নদী রক্ষা কমিটি।

বুধবার (১৪ নভেম্বর) বেলা ১১টার দিকে হালদা নদীসংলগ্ন চট্টগ্রামের রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় মৃত ডলফিনটি ভেসে আসে।

স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে হালদা নদী রক্ষা কমিটির সদস্য এস এম মুজিব ও মো. রোসাঙ্গীর নদীতে গিয়ে মৃত ডলফিনটি উদ্ধার করেন। এরপর কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সেটিকে মাটিকে পুঁতে ফেলা হয়।

বিজ্ঞাপন

এস এম মুজিব সারাবাংলাকে জানান, মৃত ডলফিনটির ওজন ৩৭ কেজি ৬০০ গ্রাম। দৈর্ঘ্য ৪ ফুট ১০ ইঞ্চি এবং প্রস্থ ১ ফুট ১০ ইঞ্চি।

মৃত ডলফিনটির শরীরে আঘাতের জখম পাওয়া গেছে বলে সারাবাংলাকে জানিয়েছেন হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া।

বিজ্ঞাপন

এজন্য হালদা নদীতে পাথর ও বালুবোঝাই যান্ত্রিক নৌযান চলাচলকে দায়ী করেছেন এই হালদা গবেষক।

‘সম্প্রতি হালদার পাড়ে বেড়িবাঁধের কাজ শুরু হয়েছে। জাহাজের মতো বড় বড় নৌযানে করে বালু-পাথর নেওয়া হচ্ছে। বালু তোলার ড্রেজার কিংবা যন্ত্রচালিত এসব বড় নৌযানের প্রপেলারের আঘাতে ডলফিনটি মারা গেছে।’ বলেন মনজুরুল কিবরীয়া।

তিনি আরও বলেন, এই ধরনের নৌযান আর কিছুদিন চললে হালদায় একটি ডলফিনও থাকবে না। আর জানুয়ারি পর্যন্ত চললে এই মৌসুমে আর মা মাছ ডিম ছাড়ার জন্য হালদায় আসবে না।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন