বিজ্ঞাপন

হাসিনা-মোদি বৈঠক: সম্পর্কের স্বর্ণযুগকে টেকসই করতে হবে

April 19, 2018 | 10:52 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সম্পর্ককে আরো এগিয়ে নিতে লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। লন্ডনে কমনওয়েলথ সম্মেলনে সাইড লাইনে বৃহস্পতিবার (এপ্রিল, ১৯) রাত নয়টায় (বাংলাদেশ সময়) এই বৈঠক অনুষ্ঠিত হয়। কূটনৈতিক সূত্রে এই তথ্য জানা গেছে।

কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে অংশ নিতে দুই দেশের প্রধানমন্ত্রীই এখন লন্ডন সফরে রয়েছেন।

একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদির মধ্যে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকের মূল আলোচ্য বিষয় ছিল, কীভাবে দুইদেশের সম্পর্ককে আরো এগিয়ে নেয়া যায়।

বিজ্ঞাপন

বৈঠকে রোহিঙ্গা ইস্যূতে ভারতের সরব সমর্থন চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জবাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, বাংলাদেশের পক্ষে এই ইস্যূতে ভারতের সমর্থন অব্যাহত থাকবে।

বৈঠকে বলা হয়, অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে বাংলাদেশ-ভারতের মধ্যে সুসম্পর্ক বিরাজ করছে। এই সময়কে সম্পর্কের স্বর্ণযুগ বলা যায়। এই সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যেতে হবে, যাতে টেকসই হয়।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, এই অঞ্চলের আঞ্চলিক রাজনীতিতে ভারত তার অবস্থান সুদৃঢ় করতে চায়। বিশেষ করে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে চীনের সাম্প্রতিককালের সম্পর্কের প্রতি সতর্ক দৃষ্টি রাখছে ভারত। এই অঞ্চলের চালকের আসনটি অন্য কোনো দেশের হাতে দিতে চায় না মোদি সরকার। যে কারণে অতি সম্প্রতি সমুদ্র নিরাপত্তা ইস্যূতে ফ্রান্সের সঙ্গে বিশেষ চুক্তি করেছে ভারত।

বিজ্ঞাপন

এদিকে, ভারত বাংলাদেশকে বিশেষ বন্ধু মনে করে। আঞ্চলিক রাজনীতিতে ঢাকাকে নয়াদিল্লির পাশে চায় মোদি সরকার। কিন্তু বেইজিংয়ের সঙ্গে ঢাকার সম্পর্ক নিয়ে চিন্তিত নয়া দিল্লি। গত দুই বছরে চীনের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক সৃষ্টি হয়েছে এবং যে সকল সহযোগিতা চুক্তি হয়েছে তার প্রতিও সতর্ক দৃষ্টি রেখেছে নয়া দিল্লি। যে কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মাসে ভারতের গণমাধ্যমকর্মীদের স্পষ্ট করে বলেছেন যে চীনের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক সম্পর্ক শুধুমাত্র দেশের উন্নয়নের স্বার্থে। এতে ভারতের বিচলিত হওয়ার কিছু নেই।

কূটনৈতিক সূত্রগুলোর মতে, লন্ডনের ল্যাংকাস্টিন হাউজে বৃহস্পতিবারের বৈঠকে এই বিষয়গুলো গুরুত্বের সঙ্গে আলোচনা করেছেন দুই প্রধানমন্ত্রী।

২৫ তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগ দিতে ছয় দিনের সরকারি সফরে গত মঙ্গলবার ভোরে যুক্তরাজ্য পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা আছে।

সারাবাংলা/জেআইএল/এমএম

বিজ্ঞাপন

আরও পড়ুন..

আবারও টাইম ম্যাগাজিনের প্রভাবশালীর তালিকায় প্রধানমন্ত্রী

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন