বিজ্ঞাপন

হিলিতে চালের দাম কেজিতে কমেছে দুুই থেকে আড়াই টাকা

January 20, 2019 | 2:29 am

দিনাজপুর (হিলি) প্রতিনিধি:

বিজ্ঞাপন

সীমান্তবর্তী এলাকা হিলিতে চালের দাম কমছে। এরইমধ্যে কেজি প্রতি কমেছে দুই থেকে আড়াই টাকা। সম্প্রতি ধানের দাম বৃদ্ধি অজুহাতে দিনাজপুরসহ সারাদেশে মিল মালিকদের চালের দাম যখন উর্দ্ধ মুখী,ঠিক তখন এর ভিন্ন চিত্র দেখা গেল হিলি সীমান্তের বন্দর এলাকার বাজার গুলোতে। এদিকে, চালের দাম কমার কারণে সাধারন ক্রেতারা খুশি।

হিলি বাজারে খুচরা ও পাইকার দোকানগুলোতে সরেজমিন খোঁজ নিয়ে দেখা গেছে, গত শনিবার থেকে চালের দাম কমতে শুরু করে। পাইকারি বাজারে গত বৃহস্পতিবার ও শুক্রবারের চেয়ে শনিবার গুটি স্বর্ণা চালের ৫০ কেজির বস্তা প্রতি দাম কমেছে ১৫০ থেকে ২০০ টাকা। যা একদিন আগে বিক্রি হয়েছে বস্তা প্রতি ১৬শ টাকা। মিনিকেট চাল ছিল ২ হাজার ৪০০টাকা, যা কমে ২ হাজার ৩০০ টাকা, দেশী স্বর্না বস্তা প্রতি ছিল ১৫শ টাকা। যা কমে হয়েছে ১৪শ টাকা। একদিন আগে সম্পা কাটারী চাল বিক্রি হয়েছে ২ হাজার ৬শ টাকা প্রতি বস্তা, এখন কমে গত শনিবার বিক্রি হয়েছে ২ হাজার ৪শ টাকায়।

বিজ্ঞাপন

 

অন্যদিকে, পাইকারি বাজারে চালের দাম কমার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। গত শনিবার খুচরা বাজারে প্রতি কেজি গুটি স্বর্ণা ৩০ টাকা থেকে দুই টাকা কমে ২৮ টাকা দরে , মিনিকেট ছিলো ৪৮ টাকা থেকে কমে ৪৬ টাকা এবং সম্পা কাটারী ৫২ টাকা কেজি থেকে কমে বিক্রি হচ্ছে ৪৮ টাকায় বিক্রি হয়েছে।

চাল আমদানিকারক ললিত কুমার সারাবাংলাকে জানান,ভারত থেকে আমদানিকৃত চালের দাম বৃদ্ধি পায়নি এবং কমেনি। বাজার স্থিতিশীল রয়েছে।তিনি আরো জানান ভারত থেকে চাল আমদানিতে সরকার যে শুল্ক আরোপ করেছে তা যদি কমায় তাহলে দেশে চালের আমদানি বৃদ্ধি পাবে ,তাহলে পাশাপাশি সাধারন ক্রেতারা কম দামে চাল কিনতে পারবে।

বিজ্ঞাপন

হিলি বাজারের চালের পাইকারি ব্যবসায়ী বাবুল হোসেন জানান,আজকে চালের দাম কমেছে। আমরা মিল মালিকদের কাছ থেকে কম দামে চাল কিনতে পারলে ,ভোক্তাদের কাছে কম দামে বিক্রি করি।তিনি আরো বলেন যেহেতু ধানের দাম কমেছে তাই চালের দাম কমেছে। আশা রাখি চালের দাম আর বাড়ার সম্ভাবনা নেই।

বাজারে চাল কিনতে আসা মংলা গ্রামের দিনমজুর নাহিদ ইসলাম সারাবাংলাকে বলেন, দুই দিন আগে বাজারে চাল কিনতে এসে বেশি দামে চাল কিনতে হয়েছে। এখন চাল কম দামে কিনলাম ,বাজারে চালের দাম যদি এভাবে কমে তাহলে আমাদের গরীব মানুষদের জন্য উপকার হবে।

সারাবাংলা/এসআর/এইচএ/এসএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন