বিজ্ঞাপন

হোমিও, ইউনানি, আয়ুর্বেদিক চিকিৎসা আইন চূড়ান্ত করার নির্দেশ

April 18, 2018 | 9:13 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ‘বাংলাদেশ হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতি আইন’ এবং ‘বাংলাদেশ ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতি আইন’ দ্রুত চূড়ান্ত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হলে দেশীয় চিকিৎসা ব্যবস্থাকেও শক্তিশালী করতে হবে, এ জন্য আইন দু’টি দ্রুত প্রণয়ন করা জরুরি।

বুধবার (১৮ এপ্রিল) সচিবালয়ে আয়োজিত এক যৌথ সভায় সভাপতির বক্তব্যে তিনি এই নির্দেশনা দেন। দেশীয় চিকিৎসক সমিতি, বাংলাদেশ ইউনানি আয়ুর্বেদিক বোর্ড এবং বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড এই সভার আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দরিদ্র মানুষের কাছে দেশীয় চিকিৎসা পদ্ধতি এখনো জনপ্রিয়। খরচ কম হয় বলে সাধারণ মানুষ এই সেবা নিতে পছন্দ করে। তবে দেশীয় চিকিৎসা পদ্ধতির মান বাড়ানোর লক্ষ্যে সংশ্লিষ্টদের আরও আন্তরিক হতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, দেশের সব জায়গায় হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদিক কলেজ রয়েছে এবং সরকারও গুরুত্ব দিয়ে এ ধরনের চিকিৎসা পদ্ধতির মানোন্নয়নে পদক্ষেপ নিচ্ছে। ইতোমধ্যে সরকারি হাসপাতালে বিকল্প চিকিৎসার জন্য চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। বিকল্প চিকিৎসা পদ্ধতির মান বাড়াতে সরকারের সঙ্গে ভারত ও শ্রীলংকা যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে। সরকারের উদ্যোগ বাস্তবায়নে হোমিওপ্যাথি, ইউনানি এবং আয়ুর্বেদিক চিকিৎসক ও শিক্ষকদের সমৃদ্ধ করতে সংশ্লিষ্টদের উদ্যোগী হতে হবে।

দেশীয় পদ্ধতিতে প্রায় সময়ই আমরা ভুয়া চিকিৎসকদের তৎপরতা দেখতে পাই। তারা চটকদার বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করে। সাধারণ মানুষ যেন প্রতারিত না হয়, তাই মনিটরিং জোরদার করতে হোমিওপ্যাথিক, ইউনানি ও আয়ুর্বেদিক বোর্ডগুলোর কর্তৃপক্ষকে আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

সভায় অন্যদের মধ্যে রেলমন্ত্রী ও বাংলাদেশ ইউনানি বোর্ডের চেয়ারম্যান মুজিবুল হক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায় এবং আরও অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএ/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন