বিজ্ঞাপন

১০০ কোটি টাকার বাতিল নোট উদ্ধার

January 17, 2018 | 8:29 pm

 আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

বাড়িটিতে কোন লোকজন ছিল না। বাইরে থেকে তালা ঝোলানো ছিল কিন্তু, সেখানে অভিযান চালিয়ে উদ্ধার হল বিপুল অঙ্কের বাতিল নোট। ভারতে ৫ শ ও ১ হাজার টাকার নোট বাতিলের পর প্রথম বারের মতো এতো টাকা একসঙ্গে পাওয়া গেল।

ঠিক কত টাকা মিলেছে? তার সঠিক উত্তর দিতে পারেন পুলিশ। তারা জানিয়েছে, এখনও পর্যন্ত ৯৭ কোটি টাকা গণনা হয়েছে। বাকি টাকার গণনা চলছে! এই ঘটনায় জড়িত সন্দেহে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

বুধবার পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে কানপুরের একটি বাড়িতে অভিযান চালানো হয়। কানপুরের সিনিয়র পুলিশ সুপার এ কে মীনা জানিয়েছেন, উত্তরপ্রদেশ পুলিশের সঙ্গে এই অভিযানে ছিলেন জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-এর গোয়েন্দারা। ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ওই বাড়ির তালা বন্ধ। তালা ভেঙে বাড়ির ভিতরে ঢোকেন পুলিশ। এর পর সেখানে তল্লাশি করে পাঁচটি বড় স্টিলের ট্রাঙ্ক, চটের বস্তা এবং কার্টনের মধ্যে থরে থরে রাখা ছিল বিপুল সংখ্যক বাতিল নোট।

বিজ্ঞাপন

ওই নোট উদ্ধারের পরই আয়কর দফতরসহ রিজার্ভ ব্যাঙ্কের আধিকারিকদের খবর পাঠানো হয়। বাজেয়াপ্ত করা নোটগুলির আর্থিক মূল্য জানতে তার গণনা শুরু করেছেন এনআইএর কর্মীরা।

মীনা জানিয়েছেন, ‘বাজেয়াপ্ত নোটগুলির মূল্য প্রায় ১০০ কোটি টাকার কাছাকাছি হবে। ওই বাতিল নোটগুলির বদলে নতুন নোট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ফড়েরা। এই ঘটনায় জড়িত সন্দেহে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে।’

গোয়েন্দাদের সন্দেহ, এই ঘটনার পিছনে রয়েছেন আনন্দ ক্ষত্রী নামে এক ব্যবসায়ী। টাকা নয় ছয়ের পিছনে তার হাত রয়েছে। এর সঙ্গে বহু লোকজন জড়িত বলেও ধারণা পুলিশের। উত্তরপ্রদেশের ভারপ্রাপ্ত পুলিশ প্রধান আনন্দ কুমার বলেন, ‘ওই ব্যবসায়ী এই ধরনের কাজকর্মে জড়িত। টাকা বিনিময় চক্রের মূল হোতা সে।’

বিজ্ঞাপন

পুলিশ সূত্রের খবর, এই ঘটনার কোনও সরকারি কর্মকর্তা জড়িত কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে। এলাকায় তল্লাশি অভিযান চলছে বলেও জানিয়েছে পুলিশ।

সূত্র: আনন্দ বাজার

 

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন