বিজ্ঞাপন

১০২ বছর বয়সেও উড়াল ইভার

June 26, 2018 | 1:04 pm

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।
আমাদের গড় আয়ু কত? ৭০ বছর? ৭৫ বছর? উন্নত দেশে যেখানে পর্যাপ্ত খাদ্য ও চিকিৎসা পাওয়া যায় তাদের গড় আয়ু আরও বেশি ৮০ থেকে ৯০ বছর পর্যন্ত। কেউ কেউ ১০০ বছরও পার হয়ে যাচ্ছেন অনায়াসে। একশ পার করা এমন একজন নারী ইভা লুইস ঘটিয়ে ফেলেছেন দারুণ এক ঘটনা।
ইভার বাড়ি ইংল্যান্ডের হার্থফোর্ডশায়ারে। সেখানেই একটি প্রবীণ নিবাসে থাকেন তিনি। নতি তো তার আছেই। নাতির ঘরে পুতিও আছে। তাই তো ব্রিটিশ মিডিয়া তাকে ডাকেই ডাকবুকে গ্রেট গ্র্যান্ড মাদার বলে। এই গ্রেট গ্র্যান্ড মাদার নিজের ১০২ বছর জন্মদিন পালন করেছেন একদম গ্রেট উপায়ে, বাতাসে ভেসে।
এমন না ইভা আগে কোনোদিন বাতাসে ভেসেছেন। এমনও না ইভা সত্যিকার বাতাসে ভেসে গিয়েছেন। একটা আবদ্ধ ঘরের মধ্যে ঘণ্টায় ১১০ মাইল বেগে বাতাস ছেড়ে তার মধ্য দিয়ে ইভাকে ভাসিয়ে রাখা হয়েছিল কিছুক্ষণ সময়। ঘণ্টায় ১১০ মাইল বেগে আসলে একটা হারিকেনের বেগ। এটা অভিকর্ষজ বলের বিপরীতে প্রয়োগ করে ইভাকে ভাসিয়ে রাখতে সহায়তা করা হয়েছে।
অভিকর্ষজ বলের বিপরীতে এমনভাবে ভেসে থাকা খুব সহজ না। হাত পা ছড়িয়ে দুটি বলের মধ্যেকার সমতা আনতে হয় যেটা ১০২ বছর বয়সী একজন মানুষের সাপেক্ষে বেশ কঠিন। একটু যদি এদিক সেদিক হয়ে যায় ইভা আহত হতে পারতেন। তাই দুজন মানুষ দুপাশে দাঁড়িয়ে ইভাকে সহায়তাও করেছেন। শুধু ইভাই নির্ভীক অবিচল। পুরোটা সময় তিনি অবাক বিস্ময়ে উপভোগ করেছেন, পুরোটা সময় তার মুখে হাসি লেগে ছিল।
উড়াল শেষে ইভা বলেছেন, ‘উড়ালের প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। এই সময়টা খুবই উত্তেজনাকর ছিল।’
মানুষ হিসেবে ইভা কিন্তু খুব প্রাণশক্তিতে ভরপুর। বয়স ১০২ বছর হলেও তার চলা ফেরা খুব সাবলীল। ওয়াকার ঠেলে ঠেলে সে যখন এগিয়ে যায় দিব্বি পা তুলে নাচে। জীবনকে সে উৎযাপন করছে প্রতি মুহূর্তে, হয়তো বয়স ১০২ বছর বলে একটু বেশি করেই।
সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন