বিজ্ঞাপন

১৩ বছর পর অস্ট্রেলিয়া পেল শীর্ষ বোলার

February 17, 2019 | 7:50 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে সিরিজে ১-০ তে এগিয়ে গেছে শ্রীলঙ্কা। এই ম্যাচের পর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে। যেখানে বোলারদের তালিকায় শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ১৩ বছর পর সাদা পোশাকের ফরম্যাটে কোনো অজি বোলার শীর্ষে উঠলেন।

সবশেষ ২০০৬ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ান সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রা আইসিসির টেস্ট বোলারদের তালিকায় এক নম্বরে উঠেছিলেন। এরপর আর কেউ এই তালিকায় শীর্ষে উঠতে পারেননি। যদিও অস্ট্রেলিয়া আপাতত টেস্ট সিরিজ খেলছে না, তারপরও কামিন্স এক নম্বরে উঠেছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার পেসার কেগিসো রাবাদা ডারবান টেস্টে ১৪৫ রান দিয়ে পেয়েছেন মাত্র তিনটি উইকেট। বাজে পারফর্মের প্রভাব পড়েছে তার, তিন ধাপ পিছিয়ে গেছেন তিনি। শীর্ষে থাকলেও রাবাদা তিন ধাপ পিছিয়ে যাওয়ায় কপাল খোলে কামিন্সের। রাবাদা তিন নম্বরে চলে যাওয়ায় এক নম্বরে উঠে আসেন কামিন্স আর দুইয়ে উঠে আসেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন। এছাড়া, চার থেকে দশে অপরিবর্তিত আছেন ভারনন ফিল্যান্ডার, রবীন্দ্র জাদেজা, ট্রেন্ট বোল্ট, জ্যাসন হোল্ডার, মোহাম্মদ আব্বাস, টিম সাউদি এবং রবীচন্দ্রন অশ্বিন।

বিজ্ঞাপন

এদিকে, ইতিহাস গড়ে প্রোটিয়াদের বিপক্ষে দলকে জিতিয়েছেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান কুশল পেরেরা। নিঃসন্দেহে এই ম্যাচ জয়ের কৃতিত্বটা দিতে হবে কুশল পেরেরাকেই। কারণ একদিক থেকে হাল ধরে রেখে দলকে জয়ের বন্দরে পৌঁছে নিয়ে গেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। আইসিসির ব্যাটসম্যানদের তালিকায় ৫৮ ধাপ লাফ দিয়েছেন তিনি। ডারবানে প্রোটিয়াদের দেওয়া ৩০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২২৬ রানেই ৯টি উইকেট হারায় লঙ্কানরা। শেষ উইকেটে বিশ্ব ফার্নান্দোকে সঙ্গে করে তাক লাগিয়ে দিয়েছেন কুশল। তার ব্যাটেই হারের কাছে যাওয়া ম্যাচটি ১ উইকেটের জয় পেয়েছে চান্ডিকা হাথুরুসিংয়ের শিষ্যরা।

প্রথম ইনিংসে ৫১ রানের পর দ্বিতীয় ইনিংসে কুশল খেলেন ১৫৩ রানের অপরাজিত ইনিংস। ৩০৯ মিনিট ক্রিজে থেকে ২০০ বল মোকাবেলা করেন তিনি। ক্যারিয়ার সেরা ৪০ নম্বরে উঠেছেন কুশল। শেষ উইকেটে ৭৮ রানের জুটিতে কুশলকে সঙ্গ দেয়া ফার্নান্দো করেন ২৭ বলে ৬ রান। এদিকে, প্রোটিয়া তারকা ফাফ ডু প্লেসিস ক্যারিয়ারে প্রথমবারের মতো শীর্ষ দশে উঠেছেন। এছাড়া বিশ্ব ফার্নান্দো, রাজিথারা নিজেদের উন্নতি করেছেন। ক্যারিয়ার সেরা ৪৯ নম্বরে উঠতে বোলার ফার্নান্দো টপকেছেন ২৬ ধাপ। ম্যাচে ৮ উইকেট নেওয়া রাজিথা ১০ ধাপ এগিয়ে উঠেছেন ৫৯ নম্বরে। ৩৫ ও ৯০ রানের ইনিংস ডু প্লেসিসকে তুলে এনেছে ১০ নম্বরে।

ব্যাটসম্যানদের তালিকায় ১ থেকে ১০ নম্বরে আছেন বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, চেতশ্বর পূজারা, স্টিভ স্মিথ, জো রুট, হেনরি নিকোলস, ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি কক, আন্দেইল মার্কারাম, দিমুথ করুনারত্নে। শ্রীলঙ্কান করুনারত্নের সঙ্গে যৌথভাবে দশম ডু প্লেসিস। অলরাউন্ডার তালিকায় শীর্ষে জ্যাসন হোল্ডার। এরপর আছেন যথাক্রমে সাকিব আল হাসান, রবীন্দ্র জাদেজা, বেন স্টোকস এবং ভারনন ফিল্যান্ডার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন