বিজ্ঞাপন

১৩ মে অনুষ্ঠিত হবে ‘নিউইয়র্ক আবৃত্তি উৎসব- ২০১৮’

May 7, 2018 | 9:54 pm

।। নিউইয়র্ক থেকে।।

বিজ্ঞাপন

‘বিবেকের বন্ধ দরজায়, শব্দের হাতুড়িকে আজ হানো’ এই শ্লোগানকে সামনে রেখে আগামী ১৩ মে রোববার নিউইয়র্ক সিটির উডসাইডের কুইন্স প্যালেসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রবাসের আবৃত্তিকারদের নিয়ে অনুষ্ঠান ‘নিউইয়র্ক আবৃত্তি উৎসব- ২০১৮’।

এই উৎসবটি উৎসর্গ করা হয়েছে কবি ও ভাষাসংগ্রামী বেলাল চৌধুরী এবং আবৃত্তিকার ও মুক্তিযোদ্ধা কাজী আরিফকে।

আগামী ১৩ মে রোববার বিকেল ৩টায় আবৃত্তি উৎসব উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও আবৃত্তিকার সালেক খান।

বিজ্ঞাপন

আবৃত্তি উৎসব-এর আয়োজকরা জানান, উচ্চারিত শব্দ যখন চেতনার সৃজনে বিনির্মিত হয়, তখনই সে শিল্পের আঙিনায় প্রবেশ করে। ভাষার এই সবাক অভিব্যক্তিই আজ তাই জীবনালেখ্যের এক উম্মেলিত শিল্পভাষা। এমন এক চিন্তাসূত্রের অভিনিবেশ ও বিশ্বাসবোধ থেকেই কেবলমাত্র কণ্ঠাশ্রিত কলাবিদ্যাকে শ্রেয় জেনে- ‘নিউইয়র্ক আবৃত্তি উৎসব-২০১৮’ এই আয়োজন।

উৎসবে অংশগ্রহণ করবেন নিউইয়র্কসহ উত্তর আমেরিকার অন্যান্য স্টেটে বসবাসরত প্রতিথযশা আবৃত্তি শিল্পীবৃন্দ। এ ছাড়াও থাকবে আবৃত্তি বিষয়ক সিম্পোজিয়াম।

সকলের সম্মিলিত উপস্থিতি উৎসবমুখর করে তুলবে পুরো আয়োজনকে। অনুষ্ঠান চলবে বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত। ইতোমধ্যে অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে আয়োজকরা জানান।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আবৃত্তি উৎসব উপলক্ষে নিউইয়র্কের আবৃত্তি শিল্পীদের উপস্থিতিতে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় আবীর আলমগীরকে আহবায়ক ও গোপন সাহাকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিঠি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সেমন্তী ওয়াহেদ, পারভীন সুলতানা ও মিজানুর রহমান বিপ্লব। এ ছাড়া কমিটির উপদেষ্টা পরিষদে রয়েছেন মিথুন আহমেদ ও মাহতাব সোহেল।

উৎসবের প্রকাশিতব্য স্মরণীকা সমন্বয়ে থাকবেন নজরুল কবির, মঞ্চ ব্যবস্থাপনায় সেমন্তী ওয়াহেদ, উদ্বোধনী ও সমাপনী পরিচালনায় শান্তা শ্রাবনী, অর্থে শুক্লা রায় চুমকি, মঞ্চ পরিকল্পনায় মিজানুর রহমান বিপ্লব এবং প্রচারে আশরাফুল হাবিব চৌধুরী মিহিকে বিশেষ দায়িত্ব প্রদান করা হয়।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন