বিজ্ঞাপন

২০৩০ সাল নাগাদ ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ

October 20, 2018 | 2:04 pm

।।  স্টাফ করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: জোর কদমে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বর্তমান সরকারের সময়ে দেশে আয় বৈষম্য বাড়লেও সার্বিক অর্থনৈতিক দিক থেকে অনেকটাই এগিয়ে গেছে। আর  ২০৩০ সাল নাগাদ ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ।

শনিবার (২০ অক্টোবর) বাংলা একাডেমিতে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের  গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন বক্তারা।

এসময় ড. আতিউর রহমান ম্যাক্রো অর্থনীতির অভাবনীয় রুপান্তর, টেকসই উন্নয়ন ও দারিদ্র নিরসন, আর্থিক অন্তর্ভুক্তিতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সৃজনশীল ভূমিকা, অর্থনীতির সবুজায়ন, মানব উন্নয়ন ও নেতৃত্বেও বিকাশ, এশিয় আর্থিক সংকট, আঞ্চলিক সংযোগ, সামাজিক দায়বদ্ধতাসহ সাধারণ মানুষের কল্যাণধর্মী উন্নয়ন অভিজ্ঞতার নানা দিক তুলে ধরেন ।

বিজ্ঞাপন

তিনি বলেন, জোর কদমে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলেছেন ২০৩০ সাল নাগাদ ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ।

তার লেখা ৪টি বইয়ের মোড়ক উম্মোচন করে বলেন, বইগুলোতে সম্পাদকীয় কিছু দুবলর্তা রয়েছে, যা পরবর্তী সংস্করণে  শুধরে নেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর খোন্দকার ইব্রাহিম খালিদ বলেন, বর্তমান সরকারের সময়ে দেশে আয় বৈষম্য কিছুটা বাড়লেও সার্বিক অর্থনৈতিক দিক থেকে অনেকটাই এগিয়ে গেছে। এসময় প্রতিবেশী দেশ ভারত, চীন ও সিঙ্গাপুরের উদাহরণ টানেন তিনি। ইব্রাহিম খালিদ বলেন, বাংলাদেশের জিডিপি বেড়েছে ঠিক কিন্তু বৈষম্য দীর্ঘায়িত হচ্ছে ।

বিজ্ঞাপন

ড.আতিউর রহমানের প্রকশিত বই গুলো হচ্ছে, শেখ মুজিব: বাংলাদেশের আরেক নাম,ফরম এ্যাসেস টু প্রোস্পারটি, প্রান্তজনের স্বপক্ষে এবং নিশিদিন ভরসা রাখিস।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে প্রধান অতিথি  ছিলেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।  এছাড়া আলোচনায় অংশ লেখক সেলিনা হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর খোন্দকার ইব্রাহিম খালেদ,বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান এবং বিআইবিয়ামের মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী।

সারাবাংলা/জেজে/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন