বিজ্ঞাপন

২১ আগস্ট গ্রেনেড হামলা: আশ্বাসেই থেমে আছে তাজউদ্দিনকে ফেরানো

August 21, 2018 | 5:35 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: তিন বছর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল গণমাধ্যমের সামনে আশ্বাস দেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার আসামি জঙ্গি তাজউদ্দিনকে ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার। সে লক্ষ্যে দক্ষিণ আফ্রিকার সঙ্গে একটি বন্দি বিনিময় চুক্তিও সই হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি। তবে সে উদ্যোগ আশ্বাসেই থমকে গেছে। আশ্বাসের পর সামান্য প্রচেষ্টাও চালানো হয়নি বলে জানাচ্ছে দায়িত্বশীল সূত্র। আর স্বরাষ্ট্রমন্ত্রী ওই আশ্বাসের তিন বছর পর বলছেন, ‘চুক্তির বিষয়টি একটু জটিল, তাই সময় লাগছে।’

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার অন্যতম পলাতক আসামি এই মাওলানা মোহাম্মদ তাজউদ্দিন। তিনি দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন।

তিন বছর আগে ২০১৫ সালে ফেরার এই আসামিকে ফিরিয়ে আনার বিষয়ে কথা হয়। সে বছরের ১৮ ও ১৯ আগস্ট দক্ষিণ আফ্রিকার উপপররাষ্ট্রমন্ত্রী মোমেনদিয়া ফেকেতো ঢাকা সফর করেন। ১৯ আগস্ট বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দেখা করেন তিনি।

বিজ্ঞাপন

মোমেনদিয়া ফেকেতোর সঙ্গে ওই সাক্ষাৎ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সংবাদকর্মীদের বলেন, ‘পলাতক মাওলানা তাজউদ্দিনকে বাংলাদেশে ফেরত পাঠাতে রাজি হয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। এ জন্য তারা বাংলাদেশের সঙ্গে একটি বন্দিবিনিময় চুক্তি করতে চায়। এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য আমরা তথ্য ও অন্যান্য নথিপত্র বিনিময় করেছি।’

পররাষ্ট্র এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, বিষয়টি নিয়ে গত তিন বছরে সামান্য অগ্রগতিও হয়নি। দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তির বিষয়ে পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়— কোনো পক্ষ থেকেই কোনো উদ্যাগও নেওয়া হয়নি। দক্ষিণ আফ্রিকার বা সংশ্লিষ্টদের সঙ্গে কোনো যোগাযোগই করা হয়নি।

গ্রেনেড হামলা মামলার অন্যতম পলাতক আসামি এই মাওলানা মোহাম্মদ তাজউদ্দিন। তাকে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে গত ১৭ জুলাই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে আলাপ হয় সারাবাংলা প্রতিবেদকের।

বিজ্ঞাপন

তিনি সারাবাংলাকে বলেন, ‘চুক্তির বিষয়টি একটু জটিল, তাই সময় লাগছে। মন্ত্রণালয়ের একজন জেষ্ঠ্য কর্মকর্তা বিষয়টি নিয়ে কাজ করছেন।’

২০১৫ সালের ১৮ ও ১৯ আগস্ট দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী মোমেনদিয়া ফেকেতোর ঢাকা সফরকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেছেন— এমন একজন কর্মকর্তার সঙ্গে কথা হয় সারাবাংলার।

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার উপপররাষ্ট্রমন্ত্রী মোমেনদিয়া ফেকেতো যখন বাংলাদেশ সফরে আসেন (২০১৫ সালের আগস্ট), তখন মাওলানা মোহাম্মদ তাজউদ্দিনকে বা এই ধরনের অপরাধীকে ফিরিয়ে আনার বিষয়টি আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠকের কার্যতালিকায় (এজেন্ডা) ছিলই না। বিষয়টি বাংলাদেশের পক্ষ থেকে কার্যতালিকার বাইরের বিষয় হিসেবে উপস্থাপন করা হয়। তখনই বিষয়টিকে কূটনীতিক শিষ্টাচার বহির্ভূত বলে উল্লেখ করা হয়েছিল। সে অনুযায়ী দক্ষিণ আফ্রিকা বাংলাদেশকে জানায়, বিষয়টি তাদের বিবেচনায় রয়েছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরও বলেন, “মোমেনদিয়া ফেকেতো ঢাকা ছেড়ে যাওয়ার সময় (২০১৫ সালের ১৯ আগস্ট) বিমানবন্দরে বিব্রত হওয়ার বিষয়টি প্রকাশ করেন। তিনি বলেছিলেন, ‘বিষয়টি কার্যতালিকায় (মাওলানা মোহাম্মদ তাজউদ্দিনকে বা এই ধরনের অপরাধীকে ফিরিয়ে আনার বিষয়ে) অন্তর্ভুক্ত ছিল না। তাই এ ধরনের বিষয় আনুষ্ঠানিক বৈঠকে উপস্থাপন করা ঠিক হয়নি।”

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার উপপররাষ্ট্রমন্ত্রী যখন সে কথা বলছিলেন, তখন ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা দেন, দুই দেশের মধ্যে বন্দি বিনিময় চুক্তি সই হচ্ছে। যদিও তা আর বাস্তব রূপ পায়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ওই বৈঠকের পর এ বিষয়ে এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সঙ্গে আনুষ্ঠানিকভাবে কোনো ধরনের যোগাযোগই করা হয়নি।

উল্লেখ্য, বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনে আওয়ামী লীগের সমাবেশে বর্তমান প্রধানমন্ত্রী (ওই সময়ে বিরোধী দলের নেতা) শেখ হাসিনার জনসভায় বিকেল ৪টার দিকে তাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়। এতে শেখ হাসিনা অল্পের জন্য প্রাাণে বেঁচে গেলেও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমান ও আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ আওয়ামী লীগের ২৪ নেতাকর্মী নিহত হন। এ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৭৪ জন গুরুতর ও তিন শতাধিক নেতাকর্মী নানাভাবে আহত হন।

এই মামলায় সব মিলিয়ে আসামির সংখ্যা ৫২ জন। পুরাতন ঢাকায় অস্থায়ী আদালত এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর-উদ্দিনের আদালতে ২১ আগস্ট হামলা মামলার বিচার কাজ চলছে। রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষে এখন আসামি পক্ষের যুক্তিতর্ক অব্যাহত রয়েছে।

আরও পড়ুন-

২১ আগস্ট গ্রেনেড সন্ত্রাসের ১৪ বছর

‘গ্রেনেড হামলায় জিয়া পরিবার জড়িত, সন্দেহ নেই’

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা: বিচারিক আদালতের রায় আগামী মাসেই

আমার চিকিৎসার দরকার নেই ঢাকা মেডিকেলে যাও, বলেছিলেন শেখ হাসিনা

সারাবাংলা/জেআইএল/এমএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন