বিজ্ঞাপন

২১ আগস্ট গ্রেনেড হামলা : হান্নানের যুক্তি উপস্থাপন

January 17, 2018 | 6:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : একুশে আগস্ট গ্রেনেড হামলার দুই মামলার আসামি মাওলানা আব্দুল হান্নানের পক্ষে যুক্তি উপস্থাপন অব্যাহত রয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) পুরাতন ঢাকার কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিনের আদালতে এই যুক্তি উপস্থাপন হয়। আসামির পক্ষে তার আইনজীবী মো. মঈদুদ্দিন মিয়া যুক্তি উপস্থাপন করেন।

এসময় এক ঘণ্টা ৩০ মিনিট যুক্তি উপস্থাপনের পর তা অব্যাহত থাকে। পরে বিচারক আগামী ২২, ২৩ ও ২৪ জানুয়ারি যুক্তি উপস্থাপনের পরবর্তী দিন ঠিক করেন।

আব্দুল হান্নানের পক্ষে আইনজীবী আংশিক যুক্তি উপস্থাপনে বলেন, ‘মামলায় এজাহারে তার নাম ছিল না। চার্জশিট দাখিলকারী তদন্ত কর্মকর্তার চার্জশিটেও তার নাম ছিল না। স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে মুফতি হান্নান সাব্বির নামে একজনের নাম বলেন। তার নাম সাব্বির না হওয়ার পরও আব্দুল হান্নান নামের সঙ্গে সাব্বির যুক্ত করে তাকে আসামি করা হয়েছে।’

বিজ্ঞাপন

এসময় ১২ আসামির পক্ষে তাদের আইনজীবীরা যুক্তি উপস্থাপন করেন। আসামিদের মধ্যে ৭ জন পলাতক রয়েছেন। এদিন বেলা ১২টা ২৫ মিনিটে মামলার কার্যক্রম শুরু হয়ে দুপুর ২টার সময় আদালতের কার্যক্রম‌ শেষ হয়।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় গ্রেনেড হামলা হয়। হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে যান। আহত হন শতাধিত নেতাকর্মী। এ ঘটনায় মতিঝিল থানার উপ-পরিদর্শক ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল ও সাবের হোসেন চৌধুরী বাদী হয়ে মতিঝিল থানায় পৃথক তিনটি এজাহার দায়ের করেন।

সারাবাংলা/এআই/এনএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন