বিজ্ঞাপন

২২ মার্চ র‌্যালি উপলক্ষে ডিএম‌পির নি‌র্দেশনা

March 21, 2018 | 5:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করায় নানা কর্মসূচির মাধ্যমে বৃহস্পতিবার (২২ মার্চ) এই সাফল্য উদযাপন করা হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীতে একটি র‌্যালি বের করা হ‌বে। রাজধানীর ৯টি পয়েন্ট থেকে শুরু হয়ে র‌্যালিটি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এসে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোভাযাত্রায় সুসজ্জ্বিত ট্রাক, ঘোড়ার গাড়ি, বাদক দল, শিল্পি, রঙিন ব্যানার, পোস্টার এবং প্লাকার্ড প্রদর্শিত হবে। এ উপলক্ষে রাজধানীতে কড়া নিরাপত্তা ও যানচলাচল সীমিত করে নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্টপলিটন পুলিশ (ডিএমপি)।

বিজ্ঞাপন

বুধবার (২১ মার্চ) বি‌কে‌লে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষ‌রিত এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হয়। সেখানে বিভিন্ন মন্ত্রনালয় ও দফতরের জন্য নির্দিষ্ট পথে বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রবেশ করতে বলা হয়েছে।

বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সরকারি দফতর ও ৫৭টি মন্ত্রণালয় এই উদযাপনে অংশ নিবে। এতে সাধারণ মানুষের অংশগ্রহণ থাকবে। জাতীয় সংসদ সচিবালয় কর্মকর্তা-কর্মচা‌রীরা বাংলা একাডেমি ও সংলগ্ন এলাকায় সম‌বেত হ‌য়ে বাংলা একাডেমি-দোয়েল চত্ত্বর-আব্দুল গণি রোড-জিপিও- বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পশ্চিম গেট দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

উত্তর গেইট (মশাল গেইট): মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ এবং জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগ কর্মকর্তা-কর্মচা‌রীরা শিল্পকলা একাডেমি ও মৎস ভবন সংলগ্ন এলাকায় সম‌বেত হ‌য়ে শিল্পকলা একাডেমি-মৎস ভবন-কদম ফোয়ারা-প্রেসক্লাব-পল্টন- বাইতুল মোকাররম-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উত্তর গেইট (মশাল গেইট) দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

বিজ্ঞাপন

পশ্চিম গেট: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার বিভাগ, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং ভূমি মন্ত্রণালয় কর্মকর্তা-কর্মচা‌রীরা শিশু একাডেমী ও দোয়েল চত্ত্বর সংলগ্ন এলাকায় সম‌বেত হ‌য়ে শিশু একাডেমি-আব্দুল গণি রোড-জিপিও-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পশ্চিম গেইট দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

উত্তর গেইট: স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্মকর্তা-কর্মচা‌রীরা সোহরাওয়ার্দী উদ্যান ও ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউট সংলগ্ন এলাকায় সম‌বেত হ‌য়ে সোহরাওয়ার্দী উদ্যান-মৎস ভবন-কদম ফোয়ারা-প্রেসক্লাব-পল্টন- বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উত্তর গেইট (মশাল গেইট) দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

পশ্চিম গেইট: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থার কর্মকর্তা-কর্মচা‌রীরা ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠ ও সংলগ্ন এলাকায় সম‌বেত হ‌য়ে দোয়েল চত্ত্বর-আব্দুল গণি রোড-জিপিও-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পশ্চিম গেইট দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

পূর্ব গেইট: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্মকর্তা-কর্মচা‌রীরা একত্র হ‌য়ে নগর ভবন-গোলাপশাহ মাজার-গুলিস্থান মোড়- রাজউক মোড়-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পূর্ব গেইট দি‌য়ে প্র‌বেশ কর‌বে। বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য ব্যাংক ও সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানগু‌লো বাংলাদেশ ব্যাংক চত্ত্বর এলাকায় একত্র হ‌য়ে বাংলাদেশ ব্যাংক চত্ত্বর-দৈনিক বাংলা মোড়- বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পূর্ব গেইট দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

বিজ্ঞাপন

উত্তর গেইট: ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্মকর্তা-কর্মচা‌রীরা রমনা পার্কের দক্ষিণ-পূর্ব অংশে একত্র হ‌য়ে মৎস ভবন- কদম ফোয়ারা-প্রেস ক্লাব-পল্টন- বাইতুল মোকাররম-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উত্তর গেইট (মশাল গেইট) দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

এ ছাড়া শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থাগু‌লো শিল্প ভবন চত্ত্বরে একত্র হ‌য়ে শিল্প ভবন-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পূর্ব গেইট দি‌য়ে প্র‌বেশ কর‌বে।

নির্দেশনায় বলা হয় র‌্যালির জন্য বৃহস্প‌তিবার দুপুর ২টা থে‌কে সন্ধ্যা ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং চতুর্দিকের রাস্তা সাধারণ যানবাহন চলাচলে সমস্যা হবে। তাই ওই সম‌য়ে শাহবাগ, কাকরাইল মসজিদ, নাইটেংগেল, ফকিরাপুল, শাপলা চত্ত্বর, গুলিস্থান, ফুলবাড়ীয়া, চানখারপুল, বকশিবাজার, পলাশী, নীলক্ষেত এলাকায় গাড়ি প্রবেশ নিয়ন্ত্রণের জন্য ডাইভারশনের প্রয়োজন পড়বে।

নগরবাসী‌কে নিতান্ত প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে র‌্যালি এলাকা এড়িয়ে চলার জন্য পরামর্শ দেওয়া হ‌লো। একই সাথে নিরাপত্তার স্বার্থে র‌্যালিতে অংশগ্রহণকারীরা ব্যাক প্যাক, হ্যান্ডব্যাগ, ভ্যানেটিব্যাগ, সিগারেট লাইটার স‌ঙ্গে না নেওয়ার জন্যও অনু‌রোধ করা হ‌লো।

সারাবাংলা/এসআর/এমএইচ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন