বিজ্ঞাপন

৪০ লাখ ভোট বেশি পেয়ে আবারও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

May 21, 2018 | 1:13 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আবারও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। আন্তর্জাতিক চাপ ও বিরোধী দলের ভোট বর্জনের মধ্যেও আরও ছয় বছরের জন্য নির্বাচিত হলেন তিনি। রোববার (২০ মে) ওই ভোট অনুষ্ঠিত হয়।

ভেনেজুয়েলার প্রধান নির্বাচন কমিশনার তিবিসে লুসানা ঘোষণা দেন, নির্বাচনে মাদুরো ৫৮ লাখ ভোট পেয়েছেন। আর বিরোধী দলীয় নেতা হেনরি ফ্যালকন পেয়েছেন মাত্র ১৮ লাখ ভোট। প্রতিদ্বন্দ্বী প্রার্থী থেকে ৪০ লাখ ভোট বেশি পেয়েছেন মাদুরো।

নির্বাচন কমিশন জানায়, নির্বাচনে ৪৬ দশমিক ১ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

বিজ্ঞাপন

২০১৩ সালের নির্বাচনে দেশটির প্রায় ৮০ শতাংশ ভোটার ভোট দিয়েছিলেন। সেই হিসেবে এবার ভোট দেওয়ার হার অনেক কম। সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট কেন্দ্র খোলা রাখার নিয়ম থাকলেও, তা আরও বেশি সময় পর্যন্ত খোলা ছিল। ভোট দেওয়ার সময় পার হয়ে যাওয়ার পরও, অনেকে লাইনে অপেক্ষায় থাকায় সময় বাড়ানো হয়েছে বলে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় রেডিও থেকে ঘোষণা দেওয়া হয়।

ভোটে জেতার খবর ছড়িয়ে পড়ার পর রাজধানী কারাকাসে প্রেসিডেন্টের বাসবভন থেকে মাদুরো বলেন, ‘এটি একটি ঐতিহাসিক দিন; অসাধারণ বিজয়ের দিন।’

তিনি বলেন, ‘বিরোধীরা আমাদেরকে অবজ্ঞা করতে চেয়েছে। আকাশের আতোশবাজির সমারোহ আর বিজয় আনন্দের প্রকাশ তাদের জবাব দিচ্ছে।’

বিজ্ঞাপন

মাদুরো বলেন, ‘৬৮ শতাংশ ভোটে জিতে প্রেসিডেন্ট হওয়ার নজির নেই। আমরা স্থায়ী পপুলার ভোটে নির্বাচনে জেতার ইতিহাস সৃষ্টির পথে রয়েছি।’

তবে বিরোধীরা এ ভোটের বিরোধিতা করেছেন। তারা বলেছেন, এ ফলাফল তারা মানেন না। এখানে অনিয়ম ও কারচুপি হয়েছে বলেও অভিযোগ তোলা হয় বিরোধী দলের পক্ষ থেকে।

সাবেক প্রেসিডেন্ট হুগো চ্যাবেজ মারা যাওয়ার আগে মাদুরোকে প্রেসিডেন্টের দায়িত্ব দিয়ে যান। মাদুরো সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে শক্তভাবে দাঁড়াতে পারবেন এমন বিশ্বাসে তার ওপর ক্ষমতা অর্পণ করেন চ্যাবেজ।

কিন্তু মাদুরোর বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠলে তিনি বিতর্কিত হয়ে পড়েন। তবে নির্বাচনের ফলাফল মাদুরো পক্ষেই এলো।

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

সারাবাংলা/আইএ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন