বিজ্ঞাপন

৪০ হাজার কোটি টাকার বিনিয়োগ আনছে চীনা জিজিয়াং জিনদুন

January 17, 2018 | 5:21 pm

বিজনেস ডেস্ক

বিজ্ঞাপন

চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সম্ভাবনার ডানা মেলে ধরেছে আরও আগেই। এখানেই গড়ে উঠছে দেশের বৃহত্তম পরিকল্পিত আধুনিক শিল্পশহর। যা এরই মধ্যে বিনিয়োগের আকর্ষণীয় কেন্দ্রে পরিণত হয়েছে।

এবার এই ভবিষ্যত শিল্প শহরের জন্য রেকর্ড অংকের বিনিয়োগ প্রস্তাব নিয়ে এসেছে চীনের জিজিয়াং জিনদুন প্রেসার ভেসেল নামের একটি কোম্পানি।

কোম্পানির চেয়ারম্যান জো জিয়ানকান ডিসেম্বরের গোড়ার দিকে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর কাছে প্রস্তাব পাঠান। তাতে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে তারা এক হাজার একর জমি বরাদ্দ চেয়েছেন। আর বলেছেন, জমি পেলে সেখানে দুই হাজার ৬৪০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র বসাবে কোম্পানিটি। সে কেন্দ্র হবে পরিবেশবান্ধব ও আধুনিক প্রযুক্তি নির্ভর।

বিজ্ঞাপন

এই প্রকল্পে বিনিয়োগ হিসাবে তিনি দেখিয়েছেন ৫০০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৪০ হাজার কোটি টাকারও বেশি।

বেজার তথ্য মতে, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে এখন পর্যন্ত এটাই সর্ববৃহৎ বিনিয়োগ প্রস্তাব।

এই কর্তৃপক্ষের কর্মকর্তারা জানিয়েছেন, জিজিয়াংয়ের প্রস্তাবটি তারা ইতিবাচক হিসাবেই দেখছেন। কারণ, এটি চীনের একটি প্রতিষ্ঠিত কোম্পানি। প্রকল্প অনুমোদন পেলে এরা পরিবেশবান্ধব কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠা করবে।

বিজ্ঞাপন

প্রস্তাবের সঙ্গে কোম্পানির চেয়ারম্যান জমির লিজ বাবদ সাত লাখ ডলারও জমা দিয়েছেন। ৫০ বছরের জন্য জমি লিজ দেওয়ার কথা রয়েছে। এর আগে জিজিয়াং ২০১৫ সালে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল ঘুরে সরকারের সঙ্গে এমওইউ সই করেছিল। তারই ধারাবাহিকতায় আসছে এই বড় অংকের বিনিয়োগ। এখন আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দেওয়া হলো।

বেজা সূত্র বলছে, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল হবে দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল। সেখানে দেশি-বিদেশি অনেক কোম্পানি বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। অনেকের সঙ্গে এমওইউ সই হয়েছে। এখন পর্যন্ত বিভিন্ন কোম্পানির বিপরীতে ১০ বিলিয়ন ডলার প্রস্তাব অনুমোদন করেছে বেজা।

জিজিয়াং জিনদুন প্রেসার ভেসেল কোম্পানির স্থানীয় এজেন্ট রিলেয়েন্ট ইনকর্পোরেশনের চেয়ারম্যান সাবেদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক ম্যান্ডি সঙ এবং পরিচালক হিসেবে আছেন লীয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও চট্টগ্রাম সিনিয়রস ক্লাব লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মানিক বাবলু।

উদ্যোক্তা গ্রুপের স্থানীয় এজেন্ট সূত্র জানায়, জিজিয়াং জিনদুন প্রেসার ভেসেল কোম্পানির বিনিয়োগ দেশের অর্থনীতিতে শুধু অবদান রাখবে না, স্থানীয়ভাবে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চট্টগ্রামের মিরসরাই ও ফেনীর সোনাগাজীর উপকূলীয় এলাকার প্রায় ৩০ হাজার একর জমিতে হচ্ছে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বড়তাকিয়া বাজার থেকে আবু তোরাব সড়ক ধরে ১০ কিলোমিটার ভেতরে এর অবস্থান। বেজা এরই মধ্যে চরের জমির মধ্যে ১৯ কিলোমিটার পাকা সড়ক তৈরি করেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে মিরসরাই ইজেড পর্যন্ত ১০ কিলোমিটার সড়ক নির্মিত হচ্ছে। চার লেনের এ সড়কের নামকরণ করা হয়েছে শেখ হাসিনা সরণি। অন্যদিকে সমুদ্রের জোয়ারের পানি থেকে এ শিল্পশহর রক্ষার জন্য এক হাজার ১২৩ কোটি টাকা ব্যয়ে প্রতিরক্ষা বাঁধ নির্মাণ করা হচ্ছে।

চায়না হারবার কোম্পানি এরই মধ্যে ড্রেজার দিয়ে মাটি ভরাটের কাজ শুরু করেছে। প্রায় দুই লেনের ১৬ কিলোমিটারের এ বাঁধ তৈরিতে ব্যবস্থাপনার কাজ করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। ইজেডের একটি অংশে টানা হয়েছে বিদ্যুৎ সঞ্চালন লাইন। ৪৫০ কোটি টাকা ব্যয়ে পিজিসিবি ২৩০ কেভি গ্রিড স্টেশন স্থাপন করবে। এ ছাড়া চট্টগ্রাম থেকে ইজেড পর্যন্ত গ্যাস পাইপ লাইন নির্মাণ করবে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি। মিরসরাইয়ে সমুদ্রবন্দর নির্মাণের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে দায়িত্ব দেওয়া হয়েছে। এ বিষয়টি প্রক্রিয়াধীন। এই শিল্পশহরের সঙ্গে রেল সংযোগ স্থাপনের উদ্যোগও নেওয়া হয়েছে।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন