বিজ্ঞাপন

৪৫-এ শিল্পকলা একাডেমী

February 20, 2019 | 2:11 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।  

বিজ্ঞাপন

১৯৭৪ সালের ফেব্রুয়ারির ১৯ তারিখে বিশেষ আইনে প্রতিষ্ঠা করা হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমি। দেশীয় সংস্কৃতি, কৃষ্টির উন্নয়ন, ঐতিহ্য সংরক্ষন ও প্রসারে শুরু থেকেই দারুণভাবে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে শিল্পকলার চর্চা ও বিকাশে এটি প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শিল্পকলার ৪৫ বছর পূর্তি উপলক্ষে একাডেমির সকল বিভাগ ও শাখার কার্যক্রমের সপ্তাহব্যাপী প্রদর্শনীর আয়োজন করা হয়। মঙ্গলবার বেলা ৩ টায় জাতীয় চিত্রশালার ১ নম্বর গ্যালারীতে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিজ্ঞাপন

প্রদর্শনীটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

এরপর বিকেল পাঁচটায় জাতীয় নাট্যশালার লবিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির যন্ত্রশিল্পীদের পরিবেশনায় পিয়ানো ও মিউজিক্যাল অর্কেস্ট্রা পরিবেশিত হয়। শুরুতে একাডেমির কার্যক্রমের একটি তথ্যচিত্রও পরিবেশিত হয়।


আরও পড়ুন :  আরও একটি নতুন সিনেমায় অমিতাভ বচ্চন


অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দল পরিবেশন করে অ্যাক্রোবেটিক ক্যাপ ডান্স, চয়েন থিয়ান, রিং ডান্স, সাউদিয়াও, ল্যাডার ব্যালান্স, এরিয়েল, পাইপ ব্যালান্স ও হাই সাইকেল। ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানের কথায় সমবেত সংগীত পরিবেশন করে শিশুদল।

বিজ্ঞাপন

সমবেত নৃত্য ‘আকাশ ভরা সূর্য তার ‘ ও ‘আমার ঘর খানায় কে’ গানের কথায় বাউল সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিল্পীবৃন্দ। এম আর ওয়াসেক এর পরিচালনায় ‘একুশে একুশে’ ও ‘চলো যাই এগিয়ে’ গানে এবং অনিক বোস এর পরিচালনায় ‘বসন্ত বাতাসে সইগো’ গানেও নৃত্য পরিবেশন করা হয়। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন তামান্না তিথি।

সারাবাংলা/টিএস/পিএম


আরও পড়ুন :

.   মুহম্মদ খসরুকে অপরাজেয় বাংলায় শেষ শ্রদ্ধা

.   দুজনেই ১৮

.   ইউটিউব থেকে বাদ পড়লো আতিফ আসলামের গান

.   সুবর্ণা মুস্তাফা আনন্দিত, ভীতও


আরও দেখুন :

ফাগুন হাওয়ায় ।। বিহাইন্ড দ্য সিন ।। ভিডিও স্টোরি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন