বিজ্ঞাপন

৪-২ গোলের ফাইনাল তুলে ধরলো একদল রাশিয়ান শিশু

July 18, 2018 | 2:21 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠা ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছে ফ্রান্স। ১৯৯৮ সালের পর আবারো শিরোপা জেতে ফরাসিরা। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের ফাইনালটি দেখেছেন? না দেখলে ছয় গোলের ফাইনালটি আপনাদের সামনে তুলে ধরেছে একদল রাশিয়ান শিশু।

দুই দলে ভাগ হয়ে রাশান শিশুরা ফাইনাল ম্যাচটির আদলে একটি ম্যাচ খেলেছে। ছয় গোলের ম্যাচটিতে খেলোয়াড়রা যেভাবে উদযাপন করেছেন, ঠিক সেভাবেই আপনাদের জন্য এই শিশুরা গোলের আনন্দ উদযাপন করে দেখিয়েছে। গ্রিজম্যান-এমবাপে-পগবা-মানজুকিচ-পেরিসিচরা গোলের পর যা করেছে এই শিশুরা তেমন স্টাইলেই মেতে উঠেছিল আনন্দ উদযাপনে। শিশুরা ম্যাচটি খেলে দেখিয়েছে মস্কোর স্যাপসান স্টেডিয়ামে।

ফরাসিদের হয়ে পেনাল্টি থেকে প্রথম গোল করেন অ্যান্তোনিও গ্রিজম্যান, অপরটি আত্মঘাতী (মানজুকিচ)। দলের তৃতীয় গোলটি করেন পল পগবা। চতুর্থ গোলটি করেন কাইলিয়ান এমবাপে। এদিকে, ক্রোয়েশিয়ার হয়ে একটি গোল করেন পেরিসিচ। ক্রোয়েটদের দ্বিতীয় গোলটি করেন মানজুকিচ।

বিজ্ঞাপন

ম্যাচের ১৮ মিনিটে ফ্রি-কিক পায় ফরাসিরা। ক্রোয়েশিয়ার ডি-বক্সের বাইরে থেকে শট নেন গ্রিজম্যান। ক্রোয়েশিয়ার তারকা মানজুকিচের মাথায় লেগে বল নিজেদের জালেই জড়িয়ে যায়। ফাইনালের মহারণে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে ক্রোয়েটরা (১-০)। ২৮ মিনিটের মাথায় সমতায় ফেরে ক্রোয়েশিয়া। ভিদার থেকে ফরাসি ডি-বক্সে বল পান পেরিসিচ। বাম পায়ের জোরালো শটে ফ্রান্সের জালে বল জড়িয়ে দেন পেরিসিচ। ম্যাচ ফিরে আসে ১-১ সমতায়। পেরিসিচের হ্যান্ডবলের সুবাদে ৩৮ মিনিটে পেনাল্টি পেলে শট নেন গ্রিজম্যান। তবে, তার আগে আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা পেনাল্টির বাঁশি বাজাননি। ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির সাহায্য নেন ফিল্ড রেফারি। ক্রোয়েশিয়ার গোলরক্ষক সুবাসিচ বল আকটাতে ব্যর্থ হলে ফ্রান্স এগিয়ে যায় ২-১ গোলে।

এরপর ৫৯ মিনিটে পল পগবার গোলে ৩-১ এ লিড নেয় ফরাসিরা। তার নেওয়া জোরালো শট ক্রোয়েট ডিফেন্সে বাধা পেলে ফিরতি বলে আবারো শট নেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা পগবা। ক্রোয়েট গোলরক্ষকের পাশ দিয়ে বল জালে জড়িয়ে যায়। খেলার ৬৯ মিনিটে ব্যবধান কমায় ক্রোয়েশিয়া। ফ্রান্সের গোলরক্ষক হুগো লোরিসের ভুলে বল পান মানজুকিচ। প্রতিপক্ষের গোলরক্ষকের পা থেকে বল কেড়ে নিয়ে জালে জড়িয়ে দেন তিনি (৪-২)। তবে, শেষ অবধি রূপকথার জন্ম দিলেও প্রথমবার শিরোপার কাছে গিয়েও তাতে চুমু দেওয়া হয়নি ক্রোয়েশিয়ার।

ফাইনালের আদলে খেলা রাশিয়ান শিশুদের ম্যাচটি:

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন