বিজ্ঞাপন

৭ কোটি গ্রাহকের মাইলফলকে গ্রামীণফোন

August 13, 2018 | 8:58 pm

।। সারাবংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

সাত কোটি গ্রাহকের মাইলফলক ছুঁয়েছে দেশের বৃহত্তম মোবাইল অপারেটর গ্রামীণফোন। এ উপলক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল প্যাটরিক ফোলে ফেসবুকে গ্রাহক ও অংশীদারদের উদ্দেশে একটি দীর্ঘ বক্তব্য দিয়েছেন।

তিনি বলেছেন, ২২ বছর আগে আমরা বড় স্বপ্ন নিয়ে বাংলাদেশে যাত্রা শুরু করেছিলাম। কিন্তু সেই স্বপ্ন সম্ভবত এত বড় ছিল না।

গত দুই দশকে গ্রামীণফোন আমাদের সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। আমরা এমন কোটি কোটি মানুষের কাছে টেলিযোগাযোগ সেবা নিয়ে গেছি, যারা হয়তো আমরা না থাকলে এই সেবা ব্যবহার করতে পারতেন না। আর এর ফলে তারা শিক্ষা, তথ্য, স্বাস্থ্যসেবা, নিরাপত্তাসহ আরও অনেক সুবিধা ব্যবহারের সুযোগ পাচ্ছেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের উন্নয়নের অংশ হিসেবে কাজ করার অভিজ্ঞতা নিয়ে মাইকেল বলেন, দক্ষিণ এশিয়ায় আমাদের নেটওয়ার্ককে আমি সবসময় একটি টেকসই উন্নয়ন সংস্থা হিসেবে দেখি। আমরা লাভজনক, তাই টেকসই। আর আমরা আমাদের আয়ের একটি বড় অংশ দেশগুলোকে ফিরিয়ে দেই।

কানাডার অধিবাসী এই টেলিকম কর্মকর্তা জানান, সাত কোটি গ্রাহক তাদের জন্য অনেক বড় একটি সংখ্যা। কারণ এটি তার দেশ কানাডার জনসংখ্যার দ্বিগুণ এবং গ্রামীণফোনের অভিভাবক দেশ নরওয়ের জনসংখ্যার ১৩ গুণ।

এই বিশালসংখ্যক গ্রাহক তৈরিতে গ্রামীণফোনের সঙ্গে যেসব খুচরা বিক্রেতা, বিক্রয় প্রতিনিধি এবং কর্মীরা কাজ করছেন, তাদের বিষয় উল্লেখ করে মাইকেল বলেন, প্রতিদিন সারাদেশে ৩ লাখ ৭০ হাজার খুচরা বিক্রেতা আমাদের গ্রাহকদের সহায়তা করছেন, ৬ হাজারের বেশি বিক্রয় প্রতিনিধি প্রতিদিন আমাদের প্রায় সবগুলো খুচরা বিক্রয় কেন্দ্র পরির্দশন করছেন। আর প্রায় ২৪০০ স্থায়ী কর্মী, উচ্চ কর আর তুলনামূলকভাবে নিম্ন গ্রাহকপ্রতি আয়ের মতো কঠিন পরিস্থিতিতে টেকসইভাবে একটি মোবাইল নেটওয়ার্ক পরিচালনার মতো বিস্ময়কর ঘটনা ঘটিয়ে চলেছেন প্রতিদিন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গ্রামীণফোনের মতো একটি প্রতিষ্ঠান পরিচালনা কেবল দৃঢ় করপোরেট সংস্কৃতি ও মূল্যবোধের স্বীকৃতি নয়। এটি সার্বিকভাবে একটি অসাধারণ টিম ওয়ার্কের ফল।

স্টেকহোল্ডারদের ধন্যবাদ জানিয়ে গ্রামীণফোনের প্রধান কর্মকর্তা বলেন, আমি আমাদের সব স্টেকহোল্ডারকে (রেগুলেটর, শেয়ারহোল্ডার, বোর্ড মেম্বার, সাপ্লাইয়ার, পার্টনার ও কর্মী) কুর্নিশ জানাই। গত ২২ বছরে আপনারা বাংলাদেশে একটি অবিস্মরণীয় স্থান করে নিয়েছেন।

উল্লেখ্য, গ্রামীণফোন ১৯৯৬ সালের ২৮ নভেম্বর বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে মোবাইল ফোন অপারেটর হিসেবে লাইসেন্স পায়। এর পর গ্রামীণফোন ১৯৯৭ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসে তার কার্যক্রম শুরু করে। সবচেয়ে বেশি গ্রাহক নিয়ে গ্রামীণফোন বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর।

সারাবাংলা/এমএ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন