বিজ্ঞাপন

৯ গান নিয়ে ‘শিল্পের শহর ঢাকা’

November 17, 2018 | 2:56 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

‘ঢাকা হবে শিল্পের শহর, ঢাকা হবে বিশ্বের অন্যতম নান্দনিক নগরী’ শ্লোগানে ১৫ নভেম্বর থেকে ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয়েছে ‌‌‘শিল্পের শহর ঢাকা’ কর্মসূচী। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই কর্মসূচীর আওতায় ঢাকা শহরের দশটি শিক্ষাপ্রতিষ্ঠানে সংগীত প্রশিক্ষণ দেয়া শুরু করেছে। প্রশিক্ষণে জাতীয় সংগীতসহ দেশাত্ববোধক ৯টি গান শুদ্ধভাবে শেখানো হচ্ছে শিক্ষার্থীদের। শিল্পের শহর ঢাকা কর্মসূচীতে অংশ নেয়া স্কুলের শিক্ষার্থীরা গানগুলো পরিবেশন করছে।

গানগুলো হলো, ‘আমার সোনার বাংলা’, ‘ধনধান্য পুষ্পভরা’, ‘এ মাটি নয় জঙ্গিবাদের’, ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো’, ‘সত্য বল সুপথে চল’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘আনন্দ লোকে মঙ্গল আলোকে’, ‘মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার’, ‘দাও সৌর্য দাও ধৈর্য’।

ধারাবাহিকভাবে ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানে এই সংগীতানুষ্ঠানের আয়োজন করা হবে। এরই ধারাবাহিকতায় ১৬ নভেম্বর ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজের বারিধারা শাখায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতীয় সংগীতসহ দেশাত্ববোধক নয়টি গান পরিবেশন করেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ১৭ ও ১৮ নভেম্বর যথাক্রমে উইনসাম স্কুল এন্ড কলেজের লালমাটিয়া শাখা এবং মেট্টোপলিটন স্কুল অ্যান্ড কলেজের যাত্রাবাড়ী শাখায় এই সংগীতানুষ্ঠানের আয়োজন করা হবে।

বিজ্ঞাপন

এর আগে গত ১৫ নভেম্বর মোহাম্মদপুরের ওব্যাট ইংলিশ স্কুলে শিক্ষার্থীদের অংশগ্রহণে সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

সারাবাংলা/টিএস/পিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন