Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেনিসের চলচ্চিত্র উৎসবকে ঘিরে সরব পরিবেশবাদীরা


৭ সেপ্টেম্বর ২০১৯ ২২:১৭

ইতালির ভেনিসে একটি স্বনামধন্য চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে বসে তিনশরও বেশি পরিবেশবাদী তাদের দাবি দাওয়ার কথা বলেছেন। শনিবার (৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল থেকে কয়েক ঘন্টার জন্য তারা এই কর্মসূচী পালন করেন। শান্তিপূর্ণ কর্মসূচী থেকে তারা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং লেগুনসিটির ভেতর দিয়ে জাহাজ চলাচল বন্ধ করার দাবি করেন। খবরে জানিয়েছে রয়টার্স।

আন্দোলনকারীরা পুলিশ পরিবেষ্টিত অবস্থায় ঐ চলচ্চিত্র উৎসবের মূল ভেন্যুর বাইরে অবস্থান নেন। তারা ‘আমাদের পৃথিবী পুড়ছে’, ‘প্রমোদ তরীতে ভ্রমণকে না বলুন’ ইত্যাদি স্লোগান লেখা প্লাকার্ড প্রদর্শণ করেন এবং স্লোগান দিতে থাকেন। এগারো দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের শেষদিন ছিল শনিবার (৭ সেপ্টেম্বর)। এ আয়োজনে হলিউডের জনপ্রিয়তম তারকাদের অনেকেই উপস্থিত ছিলেন।

ভেনিসের এন্টি ক্রুজ শিপ কমিটির সদস্য কিয়ারা বুরাত্তি রয়টার্সকে জানান, পরিবেশের সংকটপূর্ন পরিস্থিতিকে তারা বিশ্বের সামনে তুলে ধরতে চান। কারণ পৃথিবীতে এখন এর চেয়ে বড় কোন সংকট নেই। তারা আরও চান চলচ্চিত্রের জনপ্রিয় তারকারাও যেন তাদের এই যৌক্তিক দাবিগুলোর পক্ষে থাকেন এবং বিশ্বব্যাপি তাদের ভক্তদের মধ্যে পরিবেশ বিষয়ক সচেতনতা ছড়িয়ে দেওয়ার কাজে এগিয়ে আসেন।

এই কর্মসূচিতে অংশ নেওয়ার আগে ইতালিয়ান এবং বিদেশি আন্দোলনকারীরা পাঁচ দিন ব্যাপী এক পরিবেশ ক্যাম্পে অংশ নিয়েছিলেন।

এখানে অংশ নেওয়া জার্মান এক পরিবেশবাদী রয়টার্সকে জানান, পরিবেশের কোন সীমানা নেই। তাই শুধু নিজের দেশের সমস্যা নয়, পরিবশবাদীদের উচিৎ সারা পৃথিবীর সমস্যাগুলোকেই সমান গুরুত্ব দিয়ে দেখা।

পরিবেশবাদীদের এইসব দাবি এবং কর্মসূচীর সাথে অনেক চলচ্চিত্র তারকাই একমত পোষণ করেছেন। এবং পৃথিবীর ভালোর স্বার্থে তারা পরিবেশবাদীদের সাথে কাজ করে যেতে চান বলে আশা প্রকাশ করেছেন।

অতালি চলচ্চিত্র প্রদর্শনী জলবায়ু জলবায়ু পরিবর্তন মোকাবিলা জাহাজ চলাচল পরিবেশবাদী ভেনিস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর