Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নজরুল পদক পেলেন দুই শিল্পী


১ জুলাই ২০১৮ ১৬:১২

নজরুল সংগীত শিল্পী পরিষদ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম’র ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী অনুষ্ঠান। ‘সত্যের জয় হোক সাম্যের জয় হোক’ শিরোনামে নজরুল সংগীত শিল্পী পরিষদ অয়োজিত অনুষ্ঠানটি শুরু হয়েছে গতকাল (৩০ জুন), শেষ হবে আজ (১ জুলাই)। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

বিজ্ঞাপন

৩০ জুন অনুষ্ঠানের উদ্বোধন করেন কিংবদন্তি শিল্পী মোস্তফা জামান আব্বাসি। এরপর দেয়া হয় নজরুল সংগীত শিল্পী পরিষদ পদক। এবছর পদক দেয়া হয় শিল্পী শাহীন সামাদ ও শিল্পী সুমন চৌধুরীকে। পুরষ্কার হিসেবে দেয়া হয় একটি ক্রেস্ট, ৫০ হাজার টাকা ও বিভিন্ন উপহার সামগ্রী।

পুরস্কৃত হওয়ার পর শাহীন সামাদ বলেন, ‘আমি অনেক আনন্দিত ও অভিভূত যে আমাদেরই পরিষদ থেকে আমাকে পুরষ্কৃত করা হয়েছে। পুরষ্কার পাওয়া মানে দায়িত্ব আরও বেড়ে যাওয়া, যেহেতু শেখাই এবং শেখাতে ভালোবাসি, তাই এই দায়িত্ব আরও বেড়ে গেলো আমার। সবাই দোয়া করবেন, আমি যেন আরও কিছুদিন গান গাইতে পারি এবং গান শিখিয়ে যেতে পারি।’

নজরুল সংগীত শিল্পী পরিষদ এ পর্যন্ত ১৩ জনকে পদক দিয়ে সম্মানিত করেছে। এই ধারা অব্যাহত থাকবে বলে জানান সংগঠনের সাধারণ সম্পাদক সুজিত মোস্তফা। তিনি বলেন, ‘নজরুল সংগীত শিল্পী পরিষদ হচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ নজরুল সংগঠন, এমন কি এটা সারা বিশ্বের মধ্যেই সবচেয়ে বড় নজরুলের কেন্দ্রিক সংগঠন। বাংলাদেশে এর ৬১টা জেলায় এর শাখা রয়েছে। ২০০৩ থেকে আমাদের যাত্রা শুরু। প্রতি বছর আমরা নজরুলের জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করি। প্রতি বছর নজরুল জন্মবার্ষিকীতে আমরা দুজনকে পদক দিই।’

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠান ও পদক প্রদানের পর শুরু হয় সংগীতানুষ্ঠান। প্রথমেই সমবেত কণ্ঠে নজরুলের গান পরিবেশন করে নজরুল সংগীত শিল্পী পরিষদ চাঁদপুর শাখা, এরপর যথাক্রমে গান পরিবেশন করেন শিল্পী মোস্তফা জামান আব্বাসি, শিল্পী শাহীন সামাদ, শিল্পী নাশিদ কামালসহ প্রায় ত্রিশজন শিল্পী। সবশেষে গান পরিবেশন করেন শিল্পী সুজিত মোস্তফা।

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/এএসজি/পিএ

নজরুল সংগীত পদক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর