Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঞ্চস্থ হলো নৃত্যনাট্য ‘বুদ্ধচরিত’


১০ জুলাই ২০১৮ ১৩:৩৫

ড. মহুয়া মুখার্জী

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট।।

বিশ্ব সংস্কৃতি দিবস উপলক্ষে গতকাল (৯ জুলাই) জাতীয় যাদুঘর মিলনায়তনে এক নৃত্য সন্ধ্যার আয়োজন করা হয়। অনুষ্ঠানটি আয়োজন করে বাংলাদেশে অবস্থিত ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র। ‘বুদ্ধচরিত’ শিরোনামে এতে একক নৃত্য পরিবেশন করেন গৌড়ীয় নৃত্যের পথিকৃত ড. মহুয়া মুখার্জী।

 

 

মহামানব বুদ্ধদেবের জীবনী অবলম্বনে রচিত এই কাব্যটিকে নৃত্যনাট্যে রূপদান করেছেন মহুয়া মুখার্জী নিজেই। আর এটিতে সংগীত পরিচালনা করেছেন অয়ন মুখার্জী ও শুভদ্বীপ চক্রবর্তী। কণ্ঠ দিয়েছেন অভিতাভ মুখোপাধ্যায়।

 

অনুষ্ঠান প্রসঙ্গে ড. মহুয়া মুখার্জী সারাবাংলাকে বলেন, ‘১৯১৪ থেকে ১৯১৮ প্রথম বিশ্বযুদ্ধ। ২০১৪ থেকে ২০১৮ তারই শতবর্ষ। এই শতবর্ষ পূর্তি উপলক্ষে শান্তির স্বপক্ষে এটা আমার নিবেদন। এছাড়াও আজ বিশ্ব সংস্কৃতি দিবস। সেই উপলক্ষেও এই নৃত্যনাট্য বুদ্ধচরিত, যেটি একটি সম্পূর্ণ সংস্কৃত কাব্য।’

 

ড. মহুয়া মুখার্জী বর্তমানে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগে অধ্যাপনা করছেন। এর আগে তিনি চারুকলা অনুষদের ডীন ছিলেন। এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের রবীন্দ্র চেয়ার অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। দীর্ঘ চল্লিশ বছর ধরে তিনি গবেষণা করছেন দুই হাজার বছরের পুরনো বাংলার ক্ল্যাসিকাল গৌড়ীয় নৃত্য নিয়ে। একই সঙ্গে জনপ্রিয় করে তুলেছেন নৃত্যের এই মাধ্যমটিকে। গৌড়ীয় নৃত্য বিষয়ে যুক্তরাষ্ট্রের ওকলাহামা নরম্যান বিশ্ববিদ্যালয়ে অতিথি অধ্যাপক হিসেবেও শিক্ষা দিচ্ছেন ড. মহুয়া মুখার্জী।

ছবি: আশীষ সেনগুপ্ত

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/আরএসও/পিএ

ড. মহুয়া মুখার্জী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর