Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চকলেট’ : অন্যায়ের বিরুদ্ধে সিনেমা


২৫ জুলাই ২০১৮ ১৭:২৫

‘চকলেট’

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

‘আ পেয়ার অব স্যান্ডেল’ খ্যাত পরিচালক জসিম আহমেদ। নতুন একটি সিনমো নির্মাণ করেছেন তিনি। সিনেমার নাম ‘চকলেট’। ২০ মিনিট দৈর্ঘ্যের সিনেমা এটি। পরিচালক সিনেমা বানাবেন এইতো নিয়ম। কিন্তু ‘চকলেট’ সিনেমাটি শুধু সিনেমা নির্মাণের জন্য সিনেমা নয়। সিনেমাটির সঙ্গে জড়িয়ে আছে জীবন দর্শন।

‘সিনেমা হোক অন্যায়ের বিরুদ্ধে বিপ্লবের হাতিয়ার’- এই শিরোনামের আওতায় নির্মিত হয়েছে ছবিটি। নির্মাতা আফজাল হোসেন মুন্নার তৈরি করা চ্যালেঞ্জ প্ল্যাটফর্মে ‘হ্যাসট্যাগ আই স্ট্যান্ড ফর ওম্যান’ বক্তব্যকে সমর্থন করে ‘চকলেট’ ছবিটি নির্মাণ করেছেন জসিম আহমেদ।

পরিচালক বলেন, ‘নারীর প্রতি সহিংসতা মোকাবেলায় সিনেমা হোক হাতিয়ার- এমন কথা শোনার পরই আমি গল্প লেখা শুরু করি। কারণ পরিচালক হিসেবে আমারও কিছু সামাজিক দায়বদ্ধতা আছে। আর সেই উপলব্ধি থেকেই চ্যালেঞ্জে অংশ গ্রহণ করা। সিনেমাটি নির্মাণ করা।’

‘চকলেট’ ছবিতে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, গোলাম ফরিদা ছন্দা, আজিজুল হাকিম, শিল্পী সরকার অপু এবং শিশুশিল্পী নদী।

নারীর প্রতি সহিংসতা নিয়ে অনেক ধরনের কাজ করা সম্ভব। ‘চকলেট’ ছবিটি কোন বিষয়কে তুলে ধরবে? এমন প্রশ্নে জসিম আহমেদ বলেন, ‘অনেক সময়েই কন্যা শিশুদের সঙ্গে যৌন নির্যাতনের ঘটনা ঘটে। ছোট বলে অনেকে হয়ত সেই ঘটনা প্রকাশ করতে পারে না। কিন্তু বিকৃত সেই ঘটনা কন্যা শিশুটিকে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করে ফেলে। এমন একটি বিষয় নিয়ে আমার সিনেমা।’

‘সিনেমা হোক অন্যায়ের বিরুদ্ধে বিপ্লবের হাতিয়ার’- এই শিরোনামের চ্যালেঞ্জের আওতায় নির্মিত আটটি সিনেমা প্রদর্শনের জন্য প্রস্তুত। শিগগিরই ঢাকায় বিকল্প পদ্ধতিতে ছবিগুলোর প্রদর্শন হবে। আর সবগুলো সিনেমা একসঙ্গে করে পূর্ণাঙ্গ একটি সিনেমা দেখার মজা পাবেন দর্শকরা। ঢাকার বাইরেও সিনেমাগুলো প্রদর্শনের পরিকল্পনা রয়েছে।

সারাবাংলা/পিএ/পিএম

চকলেট জসিম আহমেদ


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর