Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার ‌’কলুর বলদ ২’


৯ আগস্ট ২০১৮ ১৬:২২

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট।।

দেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান অসামান্য। লাল-সবুজের এই ব-দ্বীপের রেমিটেন্স প্রবাহ টিকে আছে প্রবাসী শ্রমিকদের ওপর। অনেকেই বেকারত্ব ঘোচাতে বাধ্য হয়ে পাড়ি জমায় বিদেশে। একটাই উদ্দেশ্য, পরিবারের স্বচ্ছলতা ফেরানো। সেই লক্ষ্যকে সামনে রেখে মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করে টাকা পাঠায় দেশে। তাতে স্বচ্ছলতা ফেরে পরিবারের। একইসঙ্গে লাভবান হয় দেশ।

প্রবাস জীবনযাপন করা মানুষগুলোর জীবন সম্পর্কে জানতে সচরাচর কেউ আগ্রহি হয় না। কেউ তাদের মনের কথা শুনতে চায়না। অথচ তাদের অনেক না বলা কথা আছে।


আরও পড়ুন :   জেমী’র বলিউড যাত্রা, ছবির নাম ঘোষণা ফেব্রুয়ারীতে


প্রবাসী শ্রমিকদের প্রবাস জীবন সম্পর্কে জানাতে গত ঈদুল ফিতরে ‘কলুর বলদ’ শিরোনামে একটি খণ্ডনাটক নির্মাণ করেছিলেন নির্মাতা সাজ্জাদ সুমন। নাটকটি প্রচারিত হওয়ার পর বেশ সাড়া ফেলে। বিশেষ করে প্রবাসিরা আপ্লুত হয় নাটকটি দেখে। সেই জনপ্রিয়তাকে পুঁজি করে নির্মিত হচ্ছে নাটকটির দ্বিতীয় কিস্তি ‘কলুর বলদ ২’। প্রথম কিস্তির মতো দ্বিতীয়টির গল্প লিখেছেন মেজবাহ উদ্দিন সুমন।

নাটক প্রসঙ্গে সাজ্জাদ সুমন সারাবাংলাকে বলেন, ‘এই পর্বে সম্পূর্ণ ভিন্ন এক গল্প থাকছে। প্রবাস জীবনের কিছু অংশ দেখানো হবে নতুন পর্বে। মেসের মধ্যে প্রবাসীরা কিভাবে কত কষ্ট করে থাকে সেটাই দেখাতে চাই। আগের গল্পে শহর দেখিয়েছি। এবার গ্রাম দেখানো হবে। প্রবাসীদের পাঠানো টাকায় পরিবার জমি ক্রয় করে। উন্নত জীবন-যাপন করে। যখন তারা বিদেশে না গিয়ে গ্রামে থেকে যেতে চায় তখন তারা সেই সমর্থন পায়না। এই বিষয়টি নাটকে দেখা যাবে।’

এছাড়া কোন প্রবাসী বিদেশে মারা গেলে তার মৃতদেহ দেশে ফিরিয়ে আনতে যে ঝক্কি-ঝামেলা পোহাতে হয়,সেই বিষয়টিও তুলে ধরা হবে বলে জানান পরিচালক।


আরও পড়ুন :   আসছে ‘লায়লা-মজনু’


প্রথম কিস্তির অভিনেতা রিয়াজ, দিলারা জামান ছাড়া বাকি অভিনয়শিল্পী থাকছেন না এতে। এমনকি তানিয়া আহমেদ-এর জায়গায় এসেছেন ফারহানা মিলি। শিল্পীর এমন পরিবর্তন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‌’গল্পের সঙ্গে মানাবে না বলেই নতুন শিল্পী নির্বাচন করেছি। আমি মনে করি এটি নাটকে কোন প্রভাব ফেলবে না। নতুন পর্বে যাদের নিয়েছি তারা প্রত্যেকে ভালো অভিনয়শিল্পী।’

নাটকে বিদেশি অংশের শুটিং কৃত্রিম সেট নির্মাণ করে দেশেই করা হবে। হাতে তেমন সময় না থাকার কারনে বিদেশে যাওয়া সম্ভব হয়নি বলে জানান সুমন। তবে সেট নির্মাণ করে করলেও সত্যিকারের আবহ থাকবে বলে সুমন জানান। আগামীকাল (১০ আগস্ট) থেকে নাটকের দৃশ্য ধারণের কাজ আরম্ভ হবে। এবারও নাটকটি চ্যানেল আইয়ের ঈদুল আজহার অনুষ্ঠানমালায় দেখানো হবে।

সারাবাংলা/আরএসও/পিএম

কলুর বলদ ২ রিয়াজ সাজ্জাদ সুমন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর