Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কে হবেন বঙ্গবন্ধু?


১৫ আগস্ট ২০১৮ ১৪:৩১

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

জাতির জনক বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমান। স্বাধীনতা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের মহানায়ক তিনি। তাকে ছাড়াই বাংলাদেশ পার করে দিল ৪৩টি বছর। আজ (১৫ আগস্ট) সর্বকালের শ্রেষ্ঠ এই বাঙালির প্রয়াণ দিবস।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দেশের সব ক্ষেত্রেই হয়েছে উন্নয়ন। চলচ্চিত্রাঙ্গনেও লেগেছে উন্নয়নের ছোঁয়া। চলচ্চিত্রকে শিল্প ঘোষণা, চলচ্চিত্র দিবস ঘোষণাসহ প্রযুক্তিগত উন্নয়নেও বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার।

সম্প্রতি বঙ্গবন্ধুর দেয়া ৭ মার্চের ভাষনের ভিডিওর মান উন্নয়ন ও রঙিন করে প্রকাশ করা হয়েছে। বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের দুর্লভ ভিডিও সংরক্ষণ করা আছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে। এমন অনেক কিছুই করা হলেও বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণ করা হয়নি স্বাধীনতার ৪৬ বছরেও।

সেই অভাববোধ থেকেই সরকারি ও বেসরকারি পর্যায়ে নেয়া হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা নির্মাণের উদ্যোগ।

সরকারি পর্যায়ে বাংলাদেশ ভারত যৌথে উদ্যোগে নির্মাণ করা হবে চলচ্চিত্র। যার পদক্ষেপ অনুযায়ী ভারতের শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাঙ্গুলির নাম এসেছে প্রস্তাবনায়।

কিন্তু সেই ছবিতে কারা অভিনয় করবেন তা এখনও চূড়ান্ত হয়নি। আর সবচেয়ে বড় আকর্ষণ হয়ে আছে যে বিষয়টি, সেটি হলো, কে অভিনয় করবেন বঙ্গবন্ধুর চরিত্রে? তথ্য মন্ত্রণালয় সূত্র এ ব্যাপারে কোনো তথ্যই দিতে পারেনি এখনও।

সরকারি এই উদ্যোগের কথা চলতে চলতেই বেসরকারিভাবে উদ্যোগের ঘোষণা এসেছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত আশরাফ শিশির ‘৫৭০’ নামের একটি সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন। যেখানে তিনি বঙ্গবন্ধুর বিভিন্ন সময়কে তুলে ধরবেন।

বিজ্ঞাপন

আশরাফ শিশির জানান, ‘আমি মূলত ত্রিলজি নির্মাণ করতে চাই। যার প্রথমটির নাম ‘৫৭০’। এই ছবিতে আমি বঙ্গবন্ধুর মৃত্যুর পরের ২৪ ঘণ্টা সময়কে দেখাব। প্রথম পর্বে হয়ত মহান এই নেতাকে দেখানোর প্রয়োজনই হবে না। আর যদি দেখানোর প্রয়োজন হয় সেটিও অল্প সময়ের জন্য। তবে এটা ঠিক, প্রথম পর্বেই যদি অল্প করেও সেই চরিত্রাভিনেতাকে দেখাই, তাহলে এর পরের পর্বগুলোতেও তিনি হবেন আমার সিনেমার বঙ্গবন্ধু।’

বঙ্গবন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন? তাকে কি নির্বাচন করেছেন? এমন প্রশ্নের জবাবে শিশির জানান, ‘আমরা অনেকখানি গবেষণা করে ফেলেছি। আরও করতে চাই। সেই কাজেই ব্যস্ত। আপাতত অভিনয় শিল্পী নির্ধারণ করিনি।’

অভিনয়শিল্পী নির্বাচন না হওয়ার খবরটি হয়ন দুঃখ জাগাতে পারে। কিন্তু এটাও অনেক আমার খবর যে বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের সাহস করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টা এবং সরকারও তাদের সাহায্য করছেন বিভিন্নভাবে।

সারাবাংলা/পিএ/টিএস

বঙ্গবন্ধু

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর