Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজা ছাড়া এক বছর


২১ আগস্ট ২০১৮ ১৫:৪২

রাজ্জাক

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

রাজা ছাড়াই চলচ্চিত্রাঙ্গন পার করল একটি বছর। দেশীয় চলচ্চিত্রের এই রাজা হলেন অভিনেতা রাজ্জাক। তিনি বাংলা ভাষার চলচ্চিত্র ইতিহাসের নায়ক রাজ। ২০১৭ সালের আজকের দিনে (২১ আগস্ট) কোটি ভক্ত কাঁদিয়ে পারি জমান না ফেরার দেশে।

সত্তর-আশির দশকে তো বটেই একবিংশ শতাব্দীতেও তিনি ছিলেন একই রকম জনপ্রিয়, শ্রদ্ধার। আর এই শ্রদ্ধা ও ভালোবাসা তিনি অর্জণ করেছিলেন পরিশ্রমের মাধ্যমে। তাকে নিয়ে বিভিন্ন লেখায়, আলোচনায়, স্মরণে এসব কথা উঠে এসেছে। আবার অনেক সময় তার নিজের স্ট্রাগলের কথা তিনি নিজেই বলেছেন।

১৯৬৪ সাল, তখন রাজ্জাক ও তার পরিবার ঢাকায়। কলকাতা থেকে ঢাকায় এসেছেন তিনি। ঘুরছেন, এর কাছে ওর কাছে যাচ্ছেন অভিনয়ে সুযোগের জন্য। কিন্তু সুযোগটা পাওয়া হচ্ছে না। অথচ কলকাতায় ততদিনে আড়াইশ নাটকের অভিনেতা তিনি। এফডিসিতে আসেন, বসে থাকেন আর হঠাৎ হঠাৎ খুব ছোট ছোট চরিত্রে অভিনয় করেন। যেমন কেউ বললো একটা পাসিং শট লাগবে, একজন পিয়ন হতে হবে অথবা টেম্পু চালক হতে হবে, সবই করতেন রাজ্জাক। এসব কাজ করতে করতেই রাজ্জাকের সঙ্গে পরিচয় হয় দেশের বিখ্যাত চলচ্চিত্রকার জহির রায়হানের। আর এই পরিচালকের হাত ধরেই বেহুলা চলচ্চিত্রে অভিনয় করে রাজ্জাকের যাত্রা শুরু হয় নায়ক রাজ হওয়ার পথে।

নায়ক রাজ তার অনেক স্মৃতিচারণে বলেছেন, তিনি পরিশ্রমি ছিলেন, কখনও টাকা বা জনপ্রিয়তার পেছনে ছোটেননি। কাজকে ভালোবেসেই তিনি অমর হয়ে আছেন তার কাজের মাধ্যমে। দেশীয় চলচ্চিত্র ইতিহাসে নায়ক রাজ রাজ্জাক একটি অধ্যায়ের নাম।

অভিনয় জীবনে যেমন তিনি অভিনয় নিয়ে ব্যস্ত থাকতেন, বয়স হওয়ার পরও চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন কাজে নিজেকে সম্পৃক্ত রাখতেন রাজ্জাক। পঞ্চাশ বছরের অভিনয় জীবনের শেষ পর্যন্ত তিনি কাজ করে গেছেন চলচ্চিত্রের জন্যই। চলচ্চিত্রে অভিনয় ছাড়াও করেছেন প্রযোজনা ও পরিচালনা।

বিজ্ঞাপন

সংস্কৃতিতে বিশেষ ভূমিকা রাখার জন্য ২০১৫ সালে তিনি পান স্বাধীনতা পুরস্কার। ১৯৭৬, ১৯৭৮, ১৯৮২, ১৯৮৪ ও ১৯৮৮ সাল- এই পাঁচবার শ্রেষ্ঠ অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

দীর্ঘদিন ধরেই রাজ্জাক ফুসফুস জনিত সমস্যায় ভুগছিলেন। ২০১৭ সালের ২১শে আগস্ট ৭৫ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি। রাজ্জাক জন্মগ্রহণ করেন ১৯৪২ সালের ২৩শে জানুয়ারি পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার টালিগঞ্জে।

সারাবাংলা/পিএ/টিএস

নায়ক রাজ রাজ্জাক

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর