Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঞ্চে নতুন নাটক ‘ঠিকানা’


৮ অক্টোবর ২০১৮ ১৮:২৭

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

শিল্পকলায় চলছে দুই বাংলার নাট্যকর্মীদের অংশ গ্রহণে গঙ্গা যমুনা নাট্যোৎসব। এই আয়োজনের মধ্যে বাংলাদেশের অন্যতম শীর্ষ নাট্যসংগঠন লোক নাট্যদল (বনানী) মঞ্চে নিয়ে আসছে মুক্তিযুদ্ধ ভিত্তিক নতুন নাটক ‘ঠিকানা’। সোমবার (৯ অক্টোবর) সন্ধ্যা ৭টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির প্রথম মঞ্চায়ন হবে।

বাংলা মঞ্চ নাটকের অন্যতম প্রবাদ পুরুষ- প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও নির্দেশক উৎপল দত্ত ‘ঠিকানা’ নাটকটি রচনা করেন ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে। ১৯৭১ সালের ২ আগস্ট মুক্তিযুদ্ধ চলা কালেই কলকাতায় নাটকটি মঞ্চস্থ হয়। সেই নাটকটিই মঞ্চস্থ করবে লোক নাট্যদল (বনানী)। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ‘ঠিকানা’ নাটকটির নির্দেশনা দিয়েছেন ভারতের পুণে বিশ্ববিদ্যালয় থেকে নাট্যশাস্ত্রে পিএইচডি ডিগ্রী অর্জনকারী লোক নাট্যদল (বনানী)’র সিনিয়র সদস্য ড. প্রণবানন্দ চক্রবর্ত্তী।

১৯৮১ সালে প্রতিষ্ঠাকাল থেকে লোক নাট্যদল ৩৬ বছরে বিশ্ব নাটকের খ্যাতনামা নাট্যকারদের পাশাপাশি বাঙালি বরেণ্য নাট্যকারদের ভিন ভিন্ন বিষয় ও আঙ্গিকের ২৭টি বৈচিত্রপূর্ণ নাটক মঞ্চে এনেছে এবং এ পর্যন্ত (সেপ্টেম্বর ২০১৮) সবগুলো নাটকের ১৪৪৮ টি মঞ্চায়ন সম্পন্ন করেছে।

লোকনাট্যদল তার প্রযোজনা সমূহ ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যসহ নেপাল, হংকং, জাপান, তুরস্ক, দক্ষিণ কোরিয়া, ইংল্যান্ড, মোনাকো প্রভৃতি দেশের বিভিন্ন উৎসবে মঞ্চস্থ করেছে।

সারাবাংলা/পিএ

মঞ্চ নাটক শিল্পকলা একাডেমি

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর