Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাফিয়া কেন্দ্রিক কয়েকটি বলিউডি সিনেমা


৩ নভেম্বর ২০১৮ ১৯:০৬

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

নানা বিষয়ের গল্প নিয়েই সিনেমা নির্মিত হয় বলিউডে। প্রেম-ভালবাসা কিংবা ভরপুর মারপিটের সিনেমা যেমন তারা দেখায়, তেমনি তাদের অনেক সিনেমায় থাকে জীবনবোধের স্পর্শও। আবার অনেক সিনেমায় দেখানো হয় অন্ধকার জগত। গেল কয়েক বছরে আন্ডারওয়ার্ল্ডের গল্প নিয়ে অনেকগুলো সিনেমা নির্মিত হয়েছে বোম্বের ফিল্ম ইন্ডাস্ট্রিতে। যেখানে উঠে এসেছে মাফিয়াদের অনেক সত্যি-মিথ্যা গল্পও…

বিজ্ঞাপন

  • ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বাই

চলচ্চিত্রটির নির্দেশনা দেন মিলান লুথরা এবং প্রযোজনা করেন একতা কাপুর এবং শোভা কাপুর। বালাজি মোশন পিকচার এর এই ফিল্মে কাজ করছেন অজয় দেবগান ৭০ এর দশকের হাজি মাস্তান মির্জা এর চরিত্রে এবং ইমরান হাশমি বর্তমান সময়ের অন্যতম আন্ডারওয়ার্ল্ড মাফিয়া দাউদ ইব্রাহিম এর চরিত্রে অভিনয় করেন। ৩০ জুলাই ২০১০ সালে মুক্তি পাওয়া এই চলচ্চিত্র নির্মাণে মোট ব্যায় ৩৮ কোটি রুপি ($৮.৩ মিলিয়ন ডলার), বক্স অফিসে এই চলচ্চিত্রটি ৮৫ কোটি রুপি ($১৯ মিলিয়ন ডলার) আয় করে।

  • ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বাই দোবারা

এই চলচ্চিত্রটির সিকুয়েল। মিলান লুথরা এর নির্দেশনায় একতা ও শোভা কাপুর এর প্রযোজনায় এ ছবিতে অক্ষয় কুমার দাউদ ইব্রাহিম এর চরিত্রে অভিনয় করেন, মূল কয়েকটি চরিত্রে ইমরান খান ও সোনাক্ষী সিনহা অভিনয় করেন। আন্ডারওয়ার্ল্ড এ দাউদ ইব্রাহীম এর প্রতিদ্বন্দী ছোট রাজান এর চরিত্রকেও তুলে ধরা হয়েছে এই ছবিতে। ১৫ অগাষ্ট ২০১৩ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রটির নির্মাণ ব্যয় ৮৫ কোটি রুপি এবং বক্স অফিসে প্রায় ৯৫ কোটি রুপি আয় করে।

  • ড্যাডি

দাগদি চল খ্যাত অরুন গাউলি (ডেডি) এর জীবন নামাকে কেন্দ্র করে অসীম আহ্লুওয়ালিয়া এর নির্দেশনা ও আরজুন রামপালের প্রযোজনা এই ছবি। ৮ সেপ্টেম্বর ২০১৭ মুক্তি পায় ডেডি। যার নির্মাণ ব্যয় ২১ কোটি রুপি। বক্স অফিসে আয় ৫৯ কোটি রুপি প্রায়। এ ছবিতেও দাউদ ইবাহিম এর চরিত্রকে তুলে ধরা হয়েছে। আরো চরিত্রে বাবু, রামা এর অভিনয়ও স্থান পেয়েছে। দাউদ ইব্রাহীম এর চরিত্রে ফারহান আখতারকে দেখা যায়।

বিজ্ঞাপন
  • ডি ডে

রিশি কাপুর গোল্ডম্যান নামে এ ছবিতে দাউদ ইব্রাহীম এর ভুমিকা অভিনয় করেন। কালো চশমা আর দীর্ঘ গাঢ় গোঁফে রিশি কাপুর অনন্য ছিলেন অভিনয়ে। এই ছবিতেই সবচেয়ে বেশি সুন্দরভাবে দাউদ ইব্রাহীমকে ফুটিয়ে তোলা হয়েছে। নিখিল আদবানির নির্দেশনায় ডি এ আর মোশন পিকচারসস এর প্রযোজনায় গোয়েন্দা সংস্থা ‘র’ এর এজেন্টের চরিত্রে ইরফান খান আর আরজুন রামপাল অভিনয় করেন। এ চলচ্চিত্রটি ১৯ জুলাই ২০১৩ মুক্তি পায়। যার নির্মাণ ব্যায় প্রায় ২৮ কোটি রুপি এবং বক্স অফিসে ৪০ কোটি প্রায় আয় আনতে সফল হয়।

  • শুটআউট এট ওয়াদালা

সঞ্জয় গুপ্ত এর নির্দেশনায় ৩ মে ২০১৩ সালে এই চলচ্চিত্র মুক্তি পায়। এতে জন আব্রাহাম সাজেন দাউদ ইব্রাহিম, সনু সুদ তার বড় ভাই সাব্বির ইব্রাহীম এর চরিত্রে অভিনয় করেন। এ ছাড়াও অনিল কাপুর এবং সনি টিভি এর আদালত শো এর খ্যাত কেডি পাটাককেও পুলিশের চরিত্রে দেখা যায়। মোট ৭৫ কোটি রুপি বা ১০ মিলিয়ন ডলায় বক্স অফিস আয় গুনতে সফল হয় এই চলচ্চিত্রটি।

  • শুটআউট এট লোকান্ডওয়ালা

বোম্বের মাহেন্দ্র মায়া ডোগ্লাস, শুটার ভুয়ার জীবন নামা এবং এটিসের এনকাউন্টার এর ঘটনা এতে দেখানো হয়েছে। অপুর্ব লাকিয়া এর নির্দেশনায় সঞ্জয় দত্ত এর এটিস লিডার সুনিল শেট্টি, তার সহযোগী মায়া ডোগ্লাসের চরিত্রে বিবেক ওবেরয় আর ভুয়ার চরিত্রে তুষার কাপুর অভিনয় করেন। ২৫ মে ২০০৭ সালে এটি মুক্তি পায় যার নির্মাণ বাজেট ১৮ কোটি রুপি (প্রায়) এবং এটি ৪৫ কোটি রুপির মত আয় করে।

সারাবাংলা/প্রতিনিধি/টিএস

জন আব্রাহাম দাউদ ইব্রাহীম বিবেক ওবেরয় রিশি কাপুর সঞ্জয় দত্ত

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর