Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টুসির আরও এক অর্জন


৭ নভেম্বর ২০১৮ ১৮:২২

টুসি

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

নির্মাতা সুবর্ণা সেঁজুতি টুসি’র স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মীনালাপ’। কদিন আগেই ছবিটি কাজাখস্তানে ১৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গ্রান্ডপিক্স অ্যাওয়ার্ড’ জিতেছে। এবার তাজাকিস্তানে অনুষ্ঠিত অষ্টম ডিডোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ‘ক্রিটিকস অ্যাওয়ার্ড’ অর্জন করেছে এই সিনেমা। যা ছিল এই চলচ্চিত্র উৎসবে প্রথম দেশের কোনো নির্মাতার পুরস্কার পাওয়ার ঘটনা।

বিজ্ঞাপন

গেল অক্টোবরে তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে অনুষ্ঠিত হয় ডিডোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আসরের সমাপণী দিনে দেয়া হয় পুরস্কার। যেখানে টুশির ছবিটি সমালোচকদের দৃষ্টিতে সেরার মর্যাদা পায়। চলচ্চিত্রের ভাষায় মানবতাবাদের ধারণাকে প্রকাশ করায় টুশিকে সম্মানিত করা হয়। ‘মীনালাপ’ ছবিটি প্রযোজনা করেছে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া। চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন টুসি।

আটাশ মিনিট দৈর্ঘ্যের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মীনালাপ’। চলচ্চিত্রটির গল্প এগিয়েছে বাঙালি এক দম্পতি আর তাদের আশায় আবর্তিত শহুরে নিঃসঙ্গ জীবনের মুহূর্তগুলোকে ঘিরে। পশ্চিমবঙ্গের একটি প্রত্যন্ত গ্রাম থেকে পুনে শহরে আসা গার্মেন্টসে কর্মরত এই বাঙালি দম্পতির অনাগত সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগ-মুহূর্তগুলো চলচ্চিত্রটিতে উঠে এসেছে।

‘মীনালাপ’ ছবিটির চিত্রগ্রহণ করেছেন অর্চনা গাঙ্গরেকর। শব্দগ্রহণে স্বরূপ ভাত্রা, শিল্প নির্দেশনায় হিমাংশী পাটওয়াল এবং সম্পাদনায় ছিলেন ক্ষমা পাডলকর।

‘মীনালাপ’ চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তিতাস দত্ত, প্রমিত দত্ত, বিবেক কুমার এবং দেভাস দীক্ষিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএ

পুরস্কার সুবর্ণা সেঁজুতি টুসি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর